সুলতানের ‘হেরেমে’ অসংখ্য সুন্দরী যৌনদাসী থাকার অভিযোগ!

সম্প্রতি দক্ষিণ পূর্ব এশিয়ার দেশ ব্রুনাইয়ে শরীয়াহ আইন চালু করে আলোচনায় এসেছেন দেশটির সুলতান হাসানাল বলকিয়াহ। কিন্তু দেশে শরীয়াহ আইন প্রচলন করলেও ২৭ বিলিয়ন ডলারেরও বেশি সম্পদের মালিক এই সুলতানের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ রয়েছে। শুধু তাই নয়, তার রাজপ্রাসাদেই নাকি রয়েছে একাধিক ‘হেরেম’, যেগুলোতে রয়েছে বিশ্বের নানা দেশ থেকে আনা সুন্দরী যৌনদাসীরা। খবর নিউজিল্যান্ড হেরাল্ড, নিউইয়র্ক পোস্টের।

গত বুধবার ব্রুনাইয়ে শরীয়াহ আইন চালু হওয়ার পর থেকে বিশ্বব্যাপী অনেক দেশ ও সংস্থার সমালোচনার মুখে পড়েছে ব্রুনাই। জাতিসংঘ ইতোমধ্যে ব্রুনাইয়ের এমন আইনকে ‘নিষ্ঠুর ও অমানবিক’ হিসেবে আখ্যায়িত করে এর কড়া সমালোচনা করেছে। এরপর সুলতানের বিরুদ্ধে এমন অভিযোগ উঠলো।

যদিও গণমাধ্যম দুটির দাবি, সুলতানের যৌনবিলাস ও হেরেমের খবর প্রথম প্রকাশ্যে আসে আরও দুই দশক আগে।১৯৯৭ সালের মিস যুক্তরাষ্ট্র শ্যানন মার্কেটিক ওই বছরই সুলতানের বিরুদ্ধে মার্কিন আদালতে অভিযোগ দায়ের করেছিলেন। তার অভিযোগ ছিল, যৌনতার জন্য প্রতিদিন ৩ হাজার ডলারের বিনিময়ে ব্রুনাইয়ে নেয়া হলেও তার সঙ্গে যৌনদাসীর মতো আচরণ করতেন সুলতান।

এর প্রায় এক যুগ পর ২০১০ সালে ব্রুনাই রাজপ্রাসাদের হেরেমে (রাজকীয় পতিতালয়) থাকার অভিজ্ঞতা নিয়ে ‘সাম গার্লস: মাই লাইফ ইন হেরেম’ নাম শিরোনামে একটি বই লেখেন মার্কিন লেখিকা জুলিয়ান লরেন।

সেখানে তিনি বলেন, তিনিসহ সেই হেরেমে বিভিন্ন দেশ থেকে আনা বহু কিশোরী মেয়ে ছিল। তাকে সুলতানের ভাই জাফরি বলকিয়াহর জন্য নেয়া হয়। তবে একদিন আকস্মিক বিমানে করে নিয়ে যাওয়া হয় মালয়েশিয়ায়। যেখানে গিয়ে তিনি সুলতান হাসানাল বলকিয়াহকেও দেখতে পান। এবং সুলতান তার সঙ্গে যৌন কর্ম করেন বলেও অভিযোগ করেন লেখিকা।

প্রতিবেদনের খবর অনুযায়ী, ব্রুনাই নদীর তীরে অবস্থিতে রাজকীয় প্রাসাদে প্রায় দুই হাজারের মতো ঘর রয়েছে। ১ দশমিক ৮ বিলিয়ন ডলার বাজারমূল্যের এই রাজপ্রসাদে রয়েছে পাঁচটি সুইমিংপুল, কয়েকটি মসজিদ। এই প্রাসাদে রয়েছে বহু হেরেমও।

এসএইচ-১৬/০৭/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)