সৌদির ১৬ নাগরিক যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ

প্রখ্যাত সাংবাদিক ও দৈনিক ওয়াশিংটন পোস্টের কলামিস্ট জামাল খাশোগি হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগে সৌদি আরবের ১৬ নাগরিককে আমেরিকায় প্রবেশ নিষিদ্ধ করেছে মার্কিন প্রশাসন।

এ তালিকায় রয়েছে সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সমালমানের অত্যন্ত ঘনিষ্ঠ ব্যক্তি ও উপদেষ্টা সাউদ আল-কাহতানি এবং যুবরাজের বিদেশ সফরের নিয়মিত সঙ্গী মাহের মুতরেব।

সোমবার মার্কিন পররাষ্ট্র দপ্তর এক বিবৃতিতে বলেছে, তালিকাভুক্ত ব্যক্তিরা ও তাদের পরিবারের সদস্যরা আমেরিকায় প্রবেশ করতে পারবে না। খাশোগি হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগে এসব ব্যক্তির বিরুদ্ধে আমেরিকা আগেই নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে।

বিন সালমানের এক সময়কার ঘনিষ্ঠ উপদেষ্টা জামাল খাশোগি মৃত্যুর আগে যুবরাজের অনুসৃত বিভিন্ন নীতির সমালোচনা করতেন। বলা হচ্ছে- এতে ক্ষিপ্ত হয়ে যুবরাজের সবুজ সংকেত নিয়ে খাশোগিকে হত্যা করা হয়। খাশোগি নিহত হওয়ার বিষয়টি প্রথম দিকে সৌদি সরকার অস্বীকার করলেও পরে তা স্বীকার করেছে।

এছাড়া, মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা বা সিআইএ তাদের তদন্তে বলেছে, জামাল খাশোগি হত্যার ঘটনায় সৌদি যুবরাজের সম্পৃক্ততা রয়েছে। সৌদি রাজ পরিবার এ বক্তব্য অস্বীকার করেছে।

এসএইচ-০৩/০৯/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)