শ্রীলঙ্কায় কারফিউ জারি

ইস্টার সানডে পালনের প্রাক্কালে শ্রীলঙ্কার চার্চ ও হোটেলে সিরিজ হামলার বিষয়ে আগেই সতর্ক করেছিলেন দেশটির পুলিশ প্রধান। টাইমস অব ইন্ডিয়া রোববার দুপুরে এ খবর প্রকাশ করেছে।

শ্রীলঙ্কার রাজধানী কলম্বোর আশেপাশের আজ রবিবার সকালে তিনটি চার্চ ও তিন হোটেলে সিরিজ বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে ১৮৫ জন প্রাণ হারান। এসব হামলায় ৪০০ জনেরও বেশি মানুষ আহত হয়েছে।

সিরিজ হামলার কয়েক ঘণ্টা পর রোববার দুপুরের দিকে কলম্বোতে আরেকটি বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে আরও দুই ব্যক্তি প্রাণ হারিয়েছেন। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এ হামলার বিষয়ে ১০ দিন আগেই দেশব্যাপী সতর্কতা জারি করেছিলেন শ্রীলঙ্কার পুলিশ প্রধান পুজিত জয়াসুন্দরা। গত ১১ এপ্রিল তিনি জ্যৈষ্ঠ কর্মকর্তাদের আত্মঘাতী বোমা হামলার হুমকির বিষয়ে সতর্ক করেছিলেন।

এদিকে এই ঘটনাকে কেন্দ্র করে সোমবার ২২ এপ্রিল ও পরশু মঙ্গলবার ২৩ এপ্রিল সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। এ ছাড়া দেশটির সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। দেশটির প্রেসিডেন্টের সেক্রেটারির দপ্তর থেকে এই ঘোষণা দেওয়া হয়েছে।

এ পর্যন্ত এই বোমা হামলার দায় কোনো পক্ষ স্বীকার করেনি। আশঙ্কা করা হচ্ছে, এই হামলার পেছনে আইএস ফেরত একটি গ্রুপ থাকতে পারে।

জানা গেছে, রাজধানী শহর কলম্বোর কচ্চিকাডের সেন্ট অ্যান্থনি গির্জা, নিগাম্বোর সেন্ট সিবাস্তিয়ান গির্জা ও কাটানা শহরের কাটুওয়াপিটিয়ার একটি গির্জায় এ বিস্ফোরণের ঘটনা ঘটে। এছাড়া রাজধানীর শাংরি লা হোটেল, সিনামন গ্রান্ড ও কিংসবুরি পাঁচ তাঁরা হোটেলেও বিস্ফোরণ হয়েছে।

এসএইচ-২৪/২১/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)