মায়ের মৃত্যু নিয়ে কথা বললেন প্রিন্স উইলিয়ামস

ডিউক অব ক্যাম্ব্রিজ প্রিন্স উইলিয়াম বলেছেন, তার মা প্রিন্সেস ডায়ানার মৃত্যুর পরে মায়ের মৃত্যুকে তিনি সবচেয়ে ভয়ানক যন্ত্রণা হিসেবে অনুভব করেন। বিবিসি টিভির এক তথ্যচিত্রে তার এই মানসিক অবস্থার কথা প্রকাশ করেন তিনি। বিবিসি, নিউজবক্স, ফ্লিপবোর্ড

তার ভাষ্যমতে, আমরা ব্রিটিশ পরিবারে বেড়ে উঠলেও আমাদের আবেগ-অনুভূতির ব্যাপারে জনগণের উদ্বেগ থাকার কারণে আমরা রোবট হয়ে থাকতে পারিনা। আমাদের মানসিক অবস্থা সম্পর্কে জানান দিতে হয় মানুষদের।
তিনি বলেন, ১৯৯৭ সালে সড়ক দুর্ঘটনায় মা হারানোর বিষয়টির মাধ্যমে সে অন্যদের স্বজন হারানোর ব্যথাটি বুঝতে সক্ষম হয়েছেন।

‘আমি এই বিষয়টি সম্পর্কে চিন্তা করি। আমি বুজার চেষ্টা করি কেন আমার এমন অনুভূতি হয়। কিন্তু আমি মনে করি, যখন কেউ খুব কম বয়সে তার স্বজনদের হারায়, তখন যেকোন যন্ত্রণার চেয়ে ওই হারানোর যন্ত্রণাটি সবচেয়ে তীব্র মনে হবে।’

আবেগ-অনুভূতিকে এক পাশে রেখে সেনাবাহিনীতে কাজ করার পরে পূর্ব এঙ্গোলিয়ান এয়ার এম্বুলেন্সের পাইলট হিসেবে কাজ করা খুব কঠিন। আমি মনে করি, কর্মক্ষেত্রে প্রতিটি ব্যক্তিরই পারিবারিক সম্পর্কের বিষয়টি কাজ করে। আমার দেখা সকল কাজেই এই বিষয়টি মূখ্য হয়ে উঠে।

উইলিয়াম ও তার ভাই ডিউক সাসেক্স এর আগেও তার মায়ের মৃত্যুর বিষয় নিয়ে কথা বলেছেন। তারা ‘হেডস টুগেদার’ নামে মানসিক অবস্থা নিয়ে একটি প্রচারণা করেন যা বিভিন্ন স্তরের লোকদের মানসিক সমস্যা নিয়ে আরো খুলাখুলিভাবে অলোচনা করবে।

বিবিসির’র এই তথ্যচিত্রটি রোববার দেখানো হবে। উইলিয়াম যুক্তরাজ্যের ফুটবল দলটির খেলোয়াড় পিটার ক্রাউচ, ডেনি রোজ, সাবেক খেলোয়াড় থেয়রী হেনরী ও জার্মেয়ানি জিনাস এবং দলটির ম্যানেজার গারেথ সাউথগ্যাটের সঙ্গে কথা বলেন। তারা সবাই তাদের মানসিক অবস্থার বিভিন্ন সমস্যা ও চাপ নিয়ে কথা বলেন যা তারা তাদের ক্যারিয়ার গঠনের সময় মুখোমুখি হন।

এসএইচ-২৮/১৮/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)