গ্রেফতার হয়েও পালালেন জঙ্গি নেতা মাসুদ আজহার

জঙ্গি সংগঠন জইশ-ই-মুহাম্মদের নেতা মাওলানা মাসুদ পাকিস্তানের রাওয়ালপিন্ডির সেনা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় পালিয়ে গেছেন।

বৃহস্পতিবার টাইমস অব ইন্ডিয়ার এক খবরে বলা হয়, মাওলানা মাসুদ আজহার পাকিস্তানের রাওয়ালপিন্ডির সেনা হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। ওই হাসপাতালে এক বিস্ফোরণ হয়। সেই বিস্ফোরণের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। বিস্ফোরণের সময় মাসুদ আজহার হাসপাতাল থেকে অক্ষতভাবে পালিয়ে যান। ঘটনাটি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার হলেও এর সত্যতা এখনো নিশ্চিত করা যায়নি।

এর আগে বুধবার রাতে দেশটির দুই সরকারি কর্মকর্তা জানান, মাসুদ আজহার, তার এক ভাই ও শ্যালককে গত সোমবার ইসলামাবাদ থেকে গ্রেফতার করা হয়।

পাকিস্তানের গণমাধ্যমকে উদ্ধৃত করে ভারতের একাধিক সংবাদমাধ্যমে বলা হয়, জইশে নেতা মাসুদ আজহারের সঙ্গে মোট ১২ জনকে গ্রেফতার করা হয়েছে। মাসুদ আজহারের সঙ্গে গ্রেফতার হওয়া তার ভাইয়ের নাম আবদুর রউফ এবং শ্যালকের নাম আশফাক আহমেদ। এদের মধ্যে জইশে নেতা পালিয়েছেন।

জইশ-ই-মুহাম্মদ ২০০১ সালে ভারতের পার্লামেন্টে সন্ত্রাসী হামলায় জড়িত বলে অভিযোগ করে ভারত। এছাড়া পাঠানকোটের বিমানঘাঁটির হামলায় জইশ-ই-মুহাম্মদ জড়িত বলা হয়। ওই হামলায় সাত ভারতীয় সেনা ও ছয় হামলাকারী নিহত হয়।

১৯৯৪ সালে ভারতের কাশ্মীরে ধরা পড়েন জইশ নেতা মাসুদ আজহার। তবে ১৯৯৯ সালে আফগানিস্তানের কান্দাহারে ভারতীয় বিমান আইসি ৮১৪ ছিনতাই করে জঙ্গিরা পণবন্দীদের বিনিময়ে মাসুদ আজহারকে ছাড়িয়ে নেয়।

এসএইচ-২৮/২৮/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)