ব্রিটেনের নতুন মন্ত্রিসভা গঠন

ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী বরিস জনসন আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণের পর মন্ত্রিসভা গঠন করেছেন। জানা যায়, ব্রেক্সিট সমর্থিত এমপিদেরই মন্ত্রিসভায় প্রাধান্য দিচ্ছেন বরিস জনসন। ইতোমধ্যে বেশ কয়েক জনের নাম ঘোষণা করা হয়েছে।

বৃহস্পতিবার স্থানীয় সময় সকালে প্রধানমন্ত্রী হিসেবে হাউস অব কমন্সে ভাষণ দেওয়ার আগেই নতুন মন্ত্রিসভার সদস্যদের নাম প্রকাশ করা হবে।

এর আগে নতুন সরকারের মন্ত্রী হিসেবে পুণরায় দায়িত্ব পেয়েছেন ডোমিনিক রাব এবং প্রীতি প্যাটেল। পররাষ্ট্রমন্ত্রী হিসেবে ডোমিনিক রাব এবং স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে প্রীতি প্যাটেলে নাম ঘোষণা করা হয়।

অপরদিকে সাজিদ জাভিদকে নতুন চ্যান্সেলর হিসেবে নিয়োগ দেওয়া হবে। জেরেমি হান্টসহ সাবেক প্রধানমন্ত্রী থেরেসা মের মন্ত্রিসভার অর্ধেকেরও বেশি সদস্য পদত্যাগ করেছেন কিংবা বরখাস্ত হয়েছেন।

বরিস জনসনের মন্ত্রিসভা নতুন করে সাজানো হয়েছে। ব্রেক্সিট সেক্রেটারি হচ্ছেন, স্টেফেন বারক্লে, ডাচি অব ল্যানচেস্টারের চ্যান্সেলর মাইকেল গোভ, প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস, আন্তর্জাতিক বাণিজ্যমন্ত্রী লিজ ট্রাস, স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক, শিক্ষামন্ত্রী গেভিন উইলিয়ামসন, সংস্কৃতিমন্ত্রী নিকি মরগ্যান, বাণিজ্যমন্ত্রী অ্যান্ড্রি লিডসন, কর্ম ও পেনসনমন্ত্রী অ্যাম্বার রুড এবং হাউস অব কমন্সের প্রধান জ্যাকোব রিস মগ।

বুধবার বিকেলে বাকিংহাম প্যালেসে রানি এলিজাবেথের উপস্থিতিতে দায়িত্ব নেন বরিস জনসন।

এসএইচ-১৭/২৫/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)