কাশ্মীরে নাশকতার পরিকল্পনা ছিল লন্ডন ব্রিজে হামলাকারীর

কাশ্মীরে নাশকতা চালানোর পরিকল্পনা ছিল লন্ডন ব্রিজে হামলাকারী উসমান খানের। স্থানীয় সময় গতকাল শনিবার লন্ডন ব্রিজে ছুরি হামলা মামলার শুনানিতে একথাই জানালেন লন্ডন আদালতের বিচারক।

তিনি বলেন, পাকিস্তান অধ্যুষিত কাশ্মীরে নিজেদের পারিবারিক জমির উপর জঙ্গি প্রশিক্ষণ শিবির গড়ে জম্মু-কাশ্মীরে হামলা চালানোর ছক কষেছিল গত শুক্রবার পুলিশের গুলিতে নিহত হওয়া জঙ্গি উসমান খান।

ইতোমধ্যে লন্ডন ব্রিজে ছুরি হামলার দায় স্বীকার করেছে আইএস। স্থানীয় সময় রোববার নিজেদের মুখপত্র ‘‌আমাক’‌-এ বিবৃতি দিয়ে আইএস জানিয়েছে, তাদের এক সদস্যই লন্ডনে হামলা চালিয়েছে। যেসব দেশ জোটবদ্ধভাবে তাদের বিরুদ্ধে লড়াইয়ে সামিল হয়েছে সেই দেশগুলিই হামলার মূল লক্ষ্য বলেও মুখপত্রে উল্লেখ করেছে এই জঙ্গি গোষ্ঠী।

স্কটল্যান্ড ইয়ার্ডের সন্ত্রাস দমন শাখার তদন্তকারী অফিসার নীল বসু বলেছেন, আল কায়েদার কার্যকলাপে মুগ্ধ উসমান অনেক অল্প বয়স থেকেই পাইপ বোমা বানাতে সিদ্ধহস্ত ছিল।

অন্যদিকে, আইএস’র বিরুদ্ধে বড় সাফল্য পেয়েছে আফগানিস্তান সেনা। গতকাল শনিবার নানগরহর প্রদেশের অচিন জেলায় সেনাবাহিনীর কাছে আত্মসমর্পণ করেছে ৩১ জন আইএস জঙ্গি। তাদের কাছ থেকে বাজেয়াপ্ত হয়েছে হাল্কা এবং ভারী প্রচুর অস্ত্রশস্ত্র, বোমা, গোলাবারুদ এবং বিস্ফোরক তৈরির সরঞ্জাম। ‌

এসএইচ-১৯/০১/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)