বছরের প্রথম দিনে কাশ্মীরে চালু এসএমএস সেবা

নতুন বছরের শুরু অর্থাৎ বুধবার থেকে কাশ্মীরে ‘মোবাইল বার্তা বা এসএমএস’ সেবা চালুর সিদ্ধান্ত নিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার।

গত ৫ আগস্ট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে পার্লামেন্টে সংবিধানের ৩৭০ ধারা বাতিলের মাধ্যমে কাশ্মিরের ‘বিশেষ মর্যাদা’ বাতিল করা হয়।

কাশ্মিরের পরিস্থিতি নিয়ন্ত্রণের আশঙ্ক্ষায় কেন্দ্রীয় সরকার কারফিউ জারিসহ কার্যত বহিঃবিশ্বের সঙ্গে রাজ্যের যোগাযোগ বিচ্ছিন্ন রাখা হয়। এছাড়া সাবেক দু’জন মুখ্যমন্ত্রীসহ শত শত কাশ্মিরীকে বন্দি করা হয়।

ফলে কাশ্মিরের পরিস্থিতি সম্পর্কে সুস্পষ্ট কোনো তথ্য পাওয়া যায়নি। তবে বিবিসিসহ বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমে দাবি করা হয়, ভারতের সেনাবাহিনীর সদস্যরা কাশ্মিরের নাগরিকদের ওপর ব্যাপক নির্যাতন চালিয়েছে। যদিও সেনাবাহিনীর পক্ষ থেকে সবসময় নির্যাতনের অভিযোগ অস্বীকার করা হয়।

দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, কেন্দ্র্র্র্রীয় সরকারের পক্ষ থেকে জম্মু-কাশ্মিরের মুখপাত্র কাশ্মিরে মোবাইল বার্তা প্রেরণের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের ঘোষণা করেন। মুখপাত্র জানান, গত ১০ ডিসেম্বর নির্দিষ্ট কিছু মোবাইল থেকে মেসেজ বা এসএমএস সেবা চালু করা হয়েছিল।

এসএইচ-১৮/৩১/১৯ (আন্তর্জাতিক ডেস্ক)