শান্তিচুক্তি হলেও তালেবান বন্দিদের মুক্তি প্রত্যাখ্যান আশরাফ ঘানির

আফগানিস্তানের বিভিন্ন সংশোধনাগার থেকে তালেবান বন্দিদের ছেড়ে দেওয়া শান্তিচুক্তির পূর্বশর্ত ছিল না। চুক্তি স্বাক্ষরের ২৪ ঘণ্টার মধ্যে ৫ হাজার তালেবান বন্দিকে ছাড়ার জল্পনা উড়িয়ে এই মন্তব্য করলেন আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি। তিনি জানান, শান্তিচুক্তি স্বাক্ষরের আগে বন্দিদের ছাড়ার পূর্বশর্ত ছিল না, তবে সমঝোতার জন্য আলোচনার বিষয়বস্তু ছিল।

পূর্বঘোষণা মতো, গত শনিবার দোহায় যুক্তরাষ্ট্র এবং তালেবানদের মধ্যে বহু প্রতীক্ষিত শান্তিচুক্তি স্বাক্ষরিত হয়। যে চুক্তির প্রতিটি প্রতিশ্রুতি তালেবান বাহিনী মেনে চললে, আগামী এক বছরের একটু বেশি সময়ের মধ্যে আফগানিস্তান থেকে ধাপে ধাপে মার্কিন সেনা প্রত্যাহার করা হবে।

সূত্রের খবর, চুক্তিপত্রে উল্লেখ ছিল যে আফগান জেলে বন্দি ১০ হাজার তালেবানকে মুক্ত করে দেওয়া হবে। তার বিনিময়ে তালেবানদের হাতে বন্দি ১০০০ জন সরকারি প্রতিনিধিকেও ছেড়ে দেবে তারা।

আফগানিস্তানের ঘানি প্রশাসনও এই চুক্তির এক অংশীদার। চুক্তিস্বাক্ষরের পরের দিনই আশরাফ ঘানি জানালেন, ৫০০০ তালেবান বন্দিকে আফগানিস্তানের জেল থেকে ছাড়া নিয়ে কোনও প্রতিশ্রুতি নেই চুক্তিপত্রে। আর এই বিষয়টি মার্কিন যুক্তরাষ্ট্রের বিবেচ্যও নয়।

এটা পুরোপুরি আফগানিস্তানের অভ্যন্তরীণ আলোচনা এবং পদক্ষেপের বিষয়। হিংসা কমিয়ে সম্পূর্ণ সংঘর্ষ বিরতিই লক্ষ্য। শান্তিতে দিন কাটানো আফগানবাসীর অধিকারের মধ্যেই পড়ে, যা থেকে দীর্ঘ সময় তারা বঞ্চিত ছিলেন।

এসএইচ-১৬/০২/২০ (আন্তর্জাতিক ডেস্ক)