এ কোন কিম!

সেনাবাহিনীর প্যারেডে সম্প্রতি অংশ নিয়েছিলেন উত্তর কোরিয়ার শাসক কিম জং উন। সে দেশের জাতীয় টিভি চ্যানেলে বৃহস্পতিবার দেখানো হয়েছে ওই অনুষ্ঠান। বৃহস্পতিবার ভোররাত থেকেই সরগরম পিয়ংইয়ং।

হাজার হাজার দর্শকের পদচারণা আর হাত তালিতে মুখরিত কিম সাং স্কয়ার। এ সময় উপস্থিত হয়ে দর্শক ও সেনাদের উদ্দেশে হাত নাড়েন কিম জং উন।

স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, পিয়ংইয়ংয়ে রাতের প্রথম প্রহরে উত্তর কোরিয়ার আকাশে আতশবাজি ফোটানো হয়। এরপরই শুরু হয় সামরিক প্যারেড ও যুদ্ধবিমান প্রদর্শন। এছাড়াও চলে বিভিন্ন শক্তিশালি ক্ষেপণাস্ত্র ও রকেট লঞ্চারের প্রদর্শনী।

তবে সেই অনুষ্ঠানে কিমকে দেখে অবাক হয়েছেন অনেকেই। আগের তুলনায় অনেকটা রোগা লাগছে তাঁকে। বদলে গেছে তাঁর চুলের ধরনও

পিয়ং ইয়ংয়ের কিম ২ সাং স্কোয়ারের অনুষ্ঠানে কিমকে দেখা গিয়েছে হালকা রঙের স্যুট পরে বাহিনীর উদ্দেশে হাত নাড়ছেন। কোন বক্তব্য না দিয়ে সেনাবাহিনীর প্যারেড মন দিয়ে দেখেন তিনি।

জুলাইয়ে দক্ষিণ কোরিয়ার এক সাংসদ জানিয়েছেন, গত কয়েক মাসে প্রায় ২০ কেজি ওজন কমিয়েছেন কিম। তার পর প্রথম বার দেখা গেল তাঁকে। কিমের চেহারার এই পরিবর্তন দেখে অবাক তাঁর নেটদুনিয়া। সেনাবাহিনীর অনুষ্ঠানে কিমের চুলেক ছাঁটও নজর কেড়েছে।

এর আগে জুলাইয়ে দক্ষিণ কোরিয়ার এক সাংসদ জানান, প্রায় ২০ কেজি ওজন কমিয়েছেন কিম। তার পর প্রথম বার দেখা গেল তাঁকে। কিমের চেহারার এই পরিবর্তন দেখে অবাক নেটিজেনরা।

এসএইচ-০৬/১০/২১ (আন্তর্জাতিক ডেস্ক)