সিকিমে আর প্লাস্টিকের পানির বোতল পাওয়া যাবে না!

কোভিড সংক্রমণের আতঙ্ক একটু কমেছে। সিকিমও পর্যটকদের জন্য রাজ্যের দরজা খুলে দিয়েছে। যদিও মেনে চলতে হচ্ছে বেশ কিছু নিয়ম এবং স্বাস্থ্যবিধি।

এরইমধ্যে রাজ্য সরকারের পক্ষ থেকে ঘোষণা করা হলো, আগামী বছরের প্রথম দিন থেকে সিকিমে আর প্লাস্টিকের পানির বোতল পাওয়া যাবে না এবং সে রাজ্যে এই জাতীয় পানির কোনো বোতল নিয়ে ঢোকাও যাবে না।

রোববার সিকিমের মুখ্যমন্ত্রী প্রেম সিংহ তামাং জানিয়ে দেন, পরিচ্ছন্ন এবং স্বাস্থ্যসম্মত পানি দেওয়ার মতো প্রাকৃতিক পরিবেশ সিকিমের আছে। তাই বাইরে থেকে আর বোতলবন্দি পানি নিয়ে আসার প্রয়োজন নেই।

তার কথায়, এই উদ্যোগের ফলে সবারই লাভ হবে। বোতলের পানির চেয়ে আরও স্বাস্থ্যকর পানি সবাই পাবেন। এর পাশাপাশি প্লাস্টিক বর্জন করায় পরিবেশেরও উপকার হবে।

এর আগেই সিকিমের বেশ কিছু জায়গায় এই জাতীয় পানির বোতল নিষিদ্ধ ঘোষণা করা হয়েছিল। এর মধ্যে রয়েছে উত্তর সিকিমের লাচেন। এবার পুরো রাজ্যেই এই নিয়ম চালু হতে চলেছে। তবে নিয়মটি চালু করার আগে রাজ্য সরকারের পক্ষে পানি বণ্টনের পরিকাঠামো উন্নত করা হবে বলেও জানানো হয়েছে।

রাজ্যবাসী এবং পর্যটকদের কাছে যাতে প্রাকৃতিক পানি ঠিকভাবে পৌঁছে যায়, তার ব্যবস্থাও এর মধ্যেই নেওয়া হবে।

ইতোমধ্যেই সিকিম ১০০ শতাংশ অরগানিক রাজ্য হিসাবে স্বীকৃতি পেয়েছে। রাজ্যের কোনো জমিতেই চাষের জন্য রাসায়নিক সার ব্যবহার করা হয় না। নতুন এই সিদ্ধান্ত সিকিমকে আরও দূষণমুক্ত করবে বলে আশা রাজ্য সরকারের।

এসএইচ-০৪/০৪/২১ (আন্তর্জাতিক ডেস্ক)