দাপুটে হয়ে উঠতে পারে ওমিক্রন: বিশেষজ্ঞ

আগামী কয়েক সপ্তাহের মধ্যে ওমিক্রন যুক্তরাজ্যে দাপুটে ভ্যারিয়েন্ট হয়ে উঠতে পারে বলে মন্তব্য করেছেন দেশটির একজন সংক্রামক রোগ বিশেষজ্ঞ।

স্থানীয় সময় সোমবার অধ্যাপক পল হান্টার জানান, নতুন এই ভ্যারিয়েন্টটি শিগগিরই সংক্রমণে ডেল্টা ভ্যারিয়েন্টকে ছাড়িয়ে যেতে পারে।

ইউনিভার্সিটি অব ইস্ট অ্যাংলিয়ার এই অ্যাকাডেমিক বিবিসির ব্রেকফাস্ট অনুষ্ঠানে বলেন, যুক্তরাজ্যে এটি কিভাবে ছড়াবে তা এখনও নির্দিষ্ট নয়। তবে আমার মনে হয় প্রাথমিক ইঙ্গিতে দেখা যাচ্ছে এটা সম্ভবত খুব দ্রুত ছড়াবে এবং ডেল্টাকে ছাড়িয়ে যাবে। সম্ভবত কয়েক সপ্তাহ কিংবা এক মাসের মধ্যে এটাই দাপুটে হয়ে উঠবে।

পল হান্টারের ধারণা যুক্তরাজ্যে ইতোমধ্যে হাজার হাজার মানুষ এই ভ্যারিয়েন্টে সংক্রমিত হয়েছে।

যদিও এখন পর্যন্ত দেশটিতে ২৪৬ জনের মধ্যে এই ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে।

এদিকে পল হান্টার মনে করেন ওমিক্রনের ছড়িয়ে পড়া ঠেকাতে ভ্রমণ নিষেধাজ্ঞা কার্যকর উপায় হতে পারে। তিনি বলেন, দেশে একবার ওমিক্রন ছড়াতে শুরু করলে সীমান্ত কড়াকড়ি করেও কোনো লাভ হবে না।

প্রসঙ্গত, করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্ট শঙ্কা তৈরি করেছে বিশ্বজুড়ে। ওমিক্রন ভ্যারিয়েন্টের উত্তপত্তিস্থল দক্ষিণ আফ্রিকার বিজ্ঞানীরা বলছেন, ওমিক্রন শুধু মাত্র কম অসুস্থতা তৈরি করে কিনা তা নির্ধারণের সময় এখনো আসেনি।

বিজ্ঞানীরা জানান, ওমিক্রন ভ্যারিয়েন্টে বেশি আক্রান্ত হচ্ছেন তরুণরা। তরুণদের শরীর এই ভাইরাসের প্যাথজেনের বিরুদ্ধে সবচেয়ে বেশি লড়াই করতে পারে। এছাড়া বিজ্ঞানীরা বলেন, ওমিক্রনে আক্রান্ত হওয়ার খুব স্বল্প সময়ের মধ্যেই অসুস্থতার লক্ষণ দেখা দেয়।

এসএইচ-১৯/০৬/২১ (আন্তর্জাতিক ডেস্ক)