২০২২ বিশ্বকাপে ভারত-পাকিস্তান আবারও এক গ্রুপে!

বিশ্ব ক্রিকেটের অন্যতম রোমাঞ্চকর এক লড়াই ভারত-পাকিস্তান মহারণ। দুই দেশের রাজনৈতিক বৈরিতার কারণে দ্বিপাক্ষিক সিরিজ দেখা থেকে বঞ্চিত ক্রিকেট বিশ্ব। আর তাই ক্রিকেটের সবচেয়ে আকর্ষণীয় এই লড়াই দেখতে বৈশ্বিক আসরের দিকেই তাকিয়ে থাকতে হয় সমর্থকদের।

সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বেই মুখোমুখি হয়েছিল দুই প্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান। যেখানে প্রথমবারের মতো ভারতকে হারিয়ে ইতিহাস গড়েছে পাকিস্তান।

এবার জানা গেল, ২০২২ সালে অনুষ্ঠেয় অস্ট্রেলিয়া বিশ্বকাপেও ফের একই গ্রুপে পড়তে পারে দুই চিরপ্রতিদ্বন্দ্বী। তবে এ ব্যাপারে জানতে অপেক্ষা করতে হবে আগামী ২১ জানুয়ারি পর্যন্ত। কারণ সেদিনই আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি প্রকাশ করবে আইসিসি।

আগামী বছরের ১৬ অক্টোবর থেকে শুরু হবে বিশ্বকাপ। গত ১৬ নভেম্বর বিশ্বকাপের ভেন্যুর তালিকা প্রকাশ করে ক্রিকেট অস্ট্রেলিয়া। জানা গেছে, অস্ট্রেলিয়ার সাতটি মাঠে আসন্ন বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। আর সেই সাত ভেন্যু হলো এডিলেইড, ব্রিসবেন, জিলং, হোবার্ট, মেলবোর্ন, পার্থ এবং সিডনি।

এছাড়া সদ্য সমাপ্ত আসরের মতো অস্ট্রেলিয়া বিশ্বকাপেও আট দল নিয়ে হবে প্রথম রাউন্ডের খেলা। পরে সেখান থেকে ওঠা চার দল ও র‍্যাঙ্কিংয়ের শীর্ষ ৮ দল নিয়ে হবে সুপার টুয়েলভের খেলা।

এদিকে, সপ্তম আসরে বাছাই পর্ব খেলতে হলেও আগামী ২০২২ বিশ্বকাপে মূলপর্বেই খেলবে বাংলাদেশ। পাশাপাশি অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ভারত, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান ও আফগানিস্তান খেলবে সরাসরি মূলপর্বে।

এদিকে, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, নামিবিয়া ও স্কটল্যান্ডসহ বাছাইপর্ব থেকে আসা আরও চারটি দল যোগ দেবে প্রথম রাউন্ডের খেলায়। আগামী বছরের শুরুর দিকেই ওমান ও জুন-জুলাইয়ে জিম্বাবুয়েতে হবে বাছাইপর্বের খেলা।

অন্যদিকে, অস্ট্রেলিয়া বিশ্বকাপের চূড়ান্ত সূচি জানা না গেলেও জানা গেছে দুই সেমিফাইনাল ও ফাইনালের দিন-তারিখ। দুই সেমি হবে ৯ ও ১০ নভেম্বর। যার প্রথমটি হবে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে আর পরেরটি ওভালে। চলতি বছর ১৪ নভেম্বর ফাইনাল হলেও আগামী আসরের ফাইনাল হবে ১৩ নভেম্বর মেলবোর্নে।

এসএইচ-২০/০৬/২১ (স্পোর্টস ডেস্ক)