জুমা’র দিনের ‘ছুটি’ তুলে নিল আরব আমিরাত

মধ্যপ্রাচ্যের দেশ আরব আমিরাত সরকারি চাকরিজীবীদের জন্যে নতুন কর্মঘণ্টা চালু করেছে। আন্তর্জাতিক সংবাদ মাধ্যম আল জাজিরা জানায়, সপ্তাহে সাড়ে চারদিন কর্মঘণ্টা চালু করা হয়েছে। এছাড়া শনিবার এবং রোববার সাপ্তাহিক ছুটির ঘোষণা দেয়া হয়েছে।

মঙ্গলবার দেশটির রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম ওয়াম নিউজ এজেন্সীতে এ তথ্য প্রকাশিত হয়েছে। তারা জানিয়েছে আগামী বছর ২০২২ এর জানুয়ারি মাসের এক তারিখ থেকে এই কর্মঘণ্টা চালু করা হবে। আল জাজিরা জানিয়েছে নতুন এই কর্মঘণ্টা অনেকটাই পশ্চিমা বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে করা হয়েছে। এর আগে আরব আমিরাতে সাপ্তাহিক ছুটি ছিল শুক্রবার এবং শনিবার। মধ্যপ্রাচ্য এবং আরব বিশ্বের বেশিরভাগ দেশ এই নিয়ম অনুসরণ করে।

আবুধাবির সরকারী মিডিয়া অফিস এক বিবৃতিতে জানিয়েছে, “অর্থনৈতিক ও ব্যবসায়িক খাতে বৈশ্বিক প্রতিযোগিতা বাড়ানোর জন্য এবং বৈশ্বিক উন্নয়নের সাথে তাল মিলিয়ে চলার জন্য সংযুক্ত আরব আমিরাত এই নতুন নিয়ম চালু করেছে”।

নতুন মডেলের অধীনে, কর্মীদের সোম থেকে বৃহস্পতিবার আট ঘণ্টার কর্মদিবস শেষ করতে হবে তবে শুক্রবারে শুধুমাত্র সাড়ে ৪ ঘন্টা কাজ করতে হবে। সরকারী কর্মচারীদের শুক্রবার সাধারণ কাজ এবং বাড়ি থেকে কাজ করার অনুমতি দেওয়া হবে। এছাড়া দুপুর ১টা ১৫ মিনিটে জুমার খুতবা ও দোয়া অনুষ্ঠিত হবে।

প্রধানত মুসলিম দেশগুলিতে, শুক্রবার সাধারণত সপ্তাহের পবিত্রতম দিন হিসাবে বিবেচিত হয়। সেই দিনে সাপ্তাহিক ছুটি থাকে। এছাড়া আরব আমিরাতের প্রতিবেশী কয়েকটি দেশে, জুমার নামাজ শেষ হওয়ার আগে দোকান ও বিক্রেতাদের খুলতে নিষেধ করা হয়।

এদিকে দেশটির বেসরকারি সেক্টর বা শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রেও প্রয়োগ করা হবে কিনা তা সরকারি এই ঘোষণায় উল্লেখ করা হয়নি।

এসএইচ-৩১/০৭/২১ (আন্তর্জাতিক ডেস্ক)