মালয়েশিয়ায় জাল ভিসা তৈরির সময় দুই বাংলাদেশি গ্রেফতার

মালয়েশিয়ায় জাল ভিসা তৈরির সরঞ্জামসহ দুই বাংলাদেশিকে গ্রেফতার করেছে দেশটির ইমিগ্রেশন ডিপার্টমেন্ট (জেআইএম)। সোমবার মালয়েশিয়া ইমিগ্রেশনের ভেরিফায়েড ফেসবুক পেজে এ তথ্য জানানো হয়েছে।

গত ৬ ডিসেম্বর কুয়ালালামপুরের ওয়াংসা মাজুতে একটি অ্যাপার্টমেন্টে অভিযান চালিয়ে ​৩৪ এবং ৩৭ বছর বয়সী ওই দুই বাংলাদেশিকে গ্রেফতার করা হয়।

এসময় তাদের কাছ থেকে কম্পিউটার সরঞ্জাম, একটি কার্ড প্রিন্টার, জাল নথি তৈরিতে ব্যবহৃত কিছু সরঞ্জামসহ ইমিগ্রেশন সিকিউরিটি স্টিকার ও সিআইডিবি কার্ড জব্দ করা হয়। এছাড়া ভারত, বাংলাদেশ, নেপাল ও মিয়ানমারেরর মতো বিভিন্ন দেশের পাসপোর্ট পাওয়া গেছে, যা শ্রমিকদের দেওয়ার জন্য প্রস্তুত রেখেছিলেন তারা।

এই চক্রটির টার্গেট ছিল বাংলাদেশ, মিয়ানমার, নেপাল ও ভারতের নাগরিকরা। চক্রটি গত এক বছর ধরে কার্যক্রম চালাচ্ছে বলে শনাক্ত করা হয়েছে। এসব জাল কাগজপত্রের জন্য জনপ্রতি ৩০০ থেকে ৫০০ রিঙ্গিত নেওয়া হতো।

বৈধ পাসপোর্ট না থাকার কারণে ভুয়া নথি তৈরির অপরাধে ইমিগ্রেশন অ্যাক্ট ১৯৫৯/৬৩-এর ৫৫ ডি ধারা এবং ১৯৫৯/৬৩-এর ইমিগ্রেশন অ্যাক্টের ধারা ৬(১) (প) এর অধীনে তদন্ত করা হচ্ছে। গ্রেফতারদের সিমুনিয়া ইমিগ্রেশন ডিপোতে রাখা হয়েছে। তদন্তের স্বার্থে তাদের নাম প্রকাশ করেনি ইমিগ্রেশন পুলিশ।

এসএইচ-১৬/১৩/২১ (আন্তর্জাতিক ডেস্ক)