নুসরতের অভিযোগ গুরুত্বের সঙ্গে নিয়েছেন বরিস জনসন

মুসলমান হাওয়ায় মন্ত্রিত্ব থেকে বরখাস্ত হওয়া একজন রক্ষণশীল এমপির অভিযোগ গুরুত্বের সঙ্গে নেওয়ার কথা জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

২০২০ সালের ফেব্রুয়ারিতে মন্ত্রিসভার রদবদলের সময় তাকে বরখাস্ত করা হয়েছে। এ ঘটনায় তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।-খবর স্কাই নিউজের

নুসরত গনি নামের ওই এমপি বলেন, তাকে একজন হুইপ এমন কথা বলেছেন। যদিও ওই হুইপকে এখনো আনুষ্ঠানিকভাবে শনাক্ত করা হয়নি। ডাউনিং স্ট্রিটের এক বৈঠকে হুইপ তাকে বলেন যে তার মুসলমানিত্ব অন্যদের জন্য সমস্যা তৈরি করেছে।

তিনি আরও বলেন, তাকে বলা হয়েছে, একজন মুসলমান নারীর মন্ত্রিত্বের পদ সহকর্মীদের জন্য অস্বস্তিকর। দলের প্রতি আমার আনুগত্যের অভাব নিয়েও উদ্বেগ রয়েছে। দলের বিরুদ্ধে যখন ইসলামবিদ্বেষের অভিযোগ উঠেছে, তখন আমি দলকে পর্যাপ্ত সমর্থন দিইনি বলেও দাবি করা হয়েছে।

এসব অভিযোগ নিয়ে জানতে চাইলে জনসন বলেন, বিষয়টি আমি গুরুত্বের সঙ্গে নিয়েছি। ১৮ মাস আগে যখন আমার কাছে বিষয়টি তুলে ধরা হয়েছিল, তখনই বিষয়টি আমি গুরুত্ব দিয়ে দেখেছি। এ বিষয়ে একটি তদন্ত চলছে।

নুসরাতের অভিযোগের তীর রক্ষণশীল দলের চিফ হুইপ মার্ক স্পেন্সারের দিকে। স্পেন্সার নিজেই তা স্বীকার করেছেন। তবে তিনি দাবি করেন, নুসরাতের দাবি ডাঁহা মিথ্যা এবং এটি তার জন্য মানহানিকর।

তিনি বলেন, নুসরাত যে অভিযোগ তুলেছেন আমি কখনেই তার বিরুদ্ধে তেমন কোনো শব্দ উচ্চারণ করিনি।

সম্প্রতি কনজারভেটিভ দলের একজন এমপি সরকারি দলের হুইপদের বিরুদ্ধে অভিযোগ জানাতে পুলিশের কাছে যাওয়ার কথা বলেছেন। তার সন্দেহ, লকডাউনে পার্টি কাণ্ডে প্রধানমন্ত্রীকে পদত্যাগে বাধ্য করতে চাপ দিতে হুইপরা এমপিদের ব্ল্যাকমেইল করার চেষ্টা করছে।

এর পরপরই নুসরাত কনজারভেটিভ দলের চিফ হুইপ মার্ক স্পেন্সারের বিরুদ্ধে তার পুরনো অভিযোগ নিয়ে আবার সরব হয়েছেন।

এসএইচ-২৭/২৪/২২ (আন্তর্জাতিক ডেস্ক)