আত্মহত্যা নিষিদ্ধ করল ইতালি

ফ্রি টু ডাই বা স্বেচ্ছায় আত্মহত্যাকে নিষিদ্ধ করেছেন ইতালির সুপ্রিম কোর্ট।

পাশাপাশি আত্মহত্যায় সহযোগিতাকারীদের ৫ থেকে ১২ বছরের জেলের বিধান করা আইনের পক্ষেও অবস্থান নিয়েছেন। এ নিয়ে গণভোটেরও বিরোধিতা করেছেন আদালত।

সুন্দর এই পৃথিবী ছেড়ে স্বেচ্ছায় আত্মহত্যার প্রবণতা বাড়ছে বিভিন্ন দেশে। প্রাচীন ইতিহাস ও ঐতিহ্যের দেশ ইতালিতেও গত কয়েক বছরে এই প্রবণতা আশঙ্কাজনক হারে বেড়েছে। এরই মধ্যে স্থানীয় সময় মঙ্গলবার দেশটির সুপ্রিম কোর্ট আত্মহত্যাকে নিষিদ্ধ ঘোষণা করেছে।

এতে সহযোগিতাকারীকে সর্বোচ্চ ১২ বছরের জেলের বিধানের পক্ষে রায় দিয়েছেন আদালত। সুপ্রিম কোর্টের এমন সিদ্ধান্তে স্থানীয়দের পাশাপাশি খুশি ইতালি প্রবাসী বাংলাদেশিরাও।

গুরুতর অসুস্থ ও অসহনীয় শারীরিক এবং মানসিক যন্ত্রণায় কাতর ব্যক্তিরা নিজের মৃত্যু চাইলেও একটা সভ্য জাতি তা মেনে নিতে পারে না বলে মন্তব্য করেছেন পোপ ফ্রান্সিস। সেই সঙ্গে অস্ট্রিয়া, বেলজিয়াম, কানাডা, জার্মানি ও নিউজিল্যান্ডসহ বেশ কয়েকটি দেশে স্বেচ্ছায় মৃত্যুবরণের বৈধতারও সমালোচনা করেন তিনি।

বিশ্বের বিভিন্ন উন্নত দেশে দিন দিন আত্মহত্যার প্রবণতা বৃদ্ধি পাচ্ছে। এশিয়ার দেশগুলোর মধ্যে জাপান, দক্ষিণ কোরিয়া ও শ্রীলঙ্কায় আত্মহত্যার প্রবণতা বেশি। এ ছাড়া বেলারুশ, লাটভিয়া, হাঙ্গেরি, লিথুয়ানিয়া, ঘানা ও কাজাকিস্তানে ফ্রি টু ডাই বা স্বেচ্ছায় মৃত্যু আশঙ্কাজনক হারে বাড়ছে।

এসএইচ-০২/১৯/২২ (আন্তর্জাতিক ডেস্ক)