২৯ নাবিক নিয়ে ইউক্রেনের জলসীমায় আটকে আছে বাংলাদেশের জাহাজ

ইউক্রেনের জলসীমায় বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) একটি জাহাজ আটকা পড়েছে। আটকে পড়া জাহাজটির নাম ‘এমভি বাংলার সমৃদ্ধি’। জাহাজটিতে ২৯ জন নাবিক রয়েছে বলে বিএসসি সূত্রে জানা গেছে।

বিএসসি সূত্রে জানা যায়, সিরামিকের কাঁচামাল ‘ক্লে’ পরিবহনের জন্য জাহাজটি তুরস্ক থেকে ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের অলভিয়া বন্দরের জলসীমায় পৌঁছায়।

তবে যুদ্ধাবস্থা এড়াতে জাহাজটিকে সেখানে পৌঁছানোর পরই পণ্য বোঝাই না করে দ্রুত ফেরত আসার জন্য নির্দেশনা দেন শিপিং করপোরেশনের কর্মকর্তারা। শেষ মুহূর্তে বন্দরের পাইলট না পাওয়ায় ইউক্রেনের জলসীমা থেকে বেরিয়ে আসতে পারেনি বাংলাদেশের এই জাহাজ।

বৃহস্পতিবার ভোরে ইউক্রেনে রাশিয়ার হামলার পর দেশটির বন্দরগুলোতে বাণিজ্যিক কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে। বাংলাদেশি জাহাজটির মতো আরও কয়েকটি জাহাজ সেখানে আটকা পড়েছে।

জাহাজ চলাচল পর্যবেক্ষণকারী ‘মেরিন ট্রাফিক’-এর ওয়েবসাইটে দেখা যায়, বিএসসির জাহাজটি ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের অলভিয়া বন্দরে পৌঁছায়।

রোববারও জাহাজটি ওই বন্দরের সামনে নদীতে নোঙর করে রাখা ছিল। জাহাজটি অলভিয়া বন্দর থেকে পণ্য বোঝাই করে ইতালির রেভেনা বন্দরে যাওয়ার কথা ছিল।

এ ব্যাপারে নির্বাহী পরিচালক (বাণিজ্য) পীযূষ দত্ত বলেন, জাহাজটি এখন যেখানে আছে সেখানে নিরাপদ এলাকায় নোঙর করে আছে। নাবিকেরা ভালো আছেন। পরিস্থিতি ভালো হলে তারা জাহাজ নিয়ে ইউক্রেন ত্যাগ করবেন।

ইতিমধ্যে জাহাজের একাধিক নাবিক নিজেদের ফেসবুক পেজে পরিস্থিতি জানিয়ে স্ট্যাটাস দিয়েছেন। তারা উদ্ধারের আকুতি জানিয়ে সহায়তা চেয়েছেন।

এসএইচ-২০/২৭/২২ (আন্তর্জাতিক ডেস্ক)