সোমবার থেকে রাশিয়ায় নিষিদ্ধ ইনস্টাগ্রাম

ইনস্টাগ্রাম ও এর মালিক মেটার বিরুদ্ধে ফৌজদারি মামলা করেছে রাশিয়া। ক্ষুব্ধ রাশিয়া এবার ইনস্টাগ্রাম নিষিদ্ধ করার কথাও ভাবছে।

সম্প্রতি মেটার পক্ষ থেকে ফেসবুকের হেট স্পিচ নিয়ে করা নতুন আইনের জবাবে এমন সিদ্ধান্তে এলো রাশিয়া। ইতোমধ্যে মস্কো টুইটারে প্রবেশাধিকার সংরক্ষিত করেছে এবং ফেসবুক ব্লক করেছে।

রাশিয়ার যোগাযোগ নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান রস্কমাডজর জানিয়েছে, তারা ব্যাপক জনপ্রিয় অ্যাপ ইনস্টাগ্রামে ঢোকার পরিসর কমিয়ে আনছে। তাদের দাবি, অ্যাপটি রাশিয়ার নাগরিকদের এবং সামরিক কর্মকর্তাদের হত্যার প্ররোচনাকে প্রচার করছে।

তারা জানিয়েছে, সোমবার থেকে এই ব্যান কার্যকর হবে। ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের তাদের ছবি ও ভিডিও সংরক্ষণের সুযোগ দেওয়া এবং ফলোয়ারদের জানানোর জন্য এই সময় পর্যন্ত সুযোগ দেওয়া হয়।

এদিকে মেটার ঊর্ধ্বতন কর্মকর্তা নিক ক্লেগ বলেছেন, এটা একটা বিশেষ সময়ে নেওয়া বিশেষ সিদ্ধান্ত।

শুক্রবার মেটাকে উগ্রপন্থি সংস্থা হিসেবে ঘোষণা করতে আদালতের কাছে আহ্বান জানিয়েছেন রুশ কৌঁসুলি। এ ছাড়াও দেশটিতে ফেসবুকের মূল কোম্পানিকে নিষিদ্ধ করতে আবেদন করা হয়েছে।

এর আগে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, মেটা তাদের বিদ্বেষ প্রচারনীতিতে অস্থায়ী পরিবর্তন এনেছে।

নতুন নীতি অনুযায়ী, রাশিয়া, ইউক্রেন ও পোল্যান্ডের মতো দেশগুলোয় পুতিন ও বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর মৃত্যু কামনাও করা যাবে। অর্থাৎ, সহিংসতা ও উসকানি নীতিতে পরিবর্তন এনে অস্থায়ীভাবে ব্যবহারকারীদের রাশিয়াবিরোধী ঘৃণা প্রচারের সুযোগ দিচ্ছে মেটা।

ইউক্রেনে অভিযান নিয়ে কোনো পোস্ট দিলে সেখানে রাশিয়ার নাগরিকদের বিরুদ্ধে সহিংসতার প্রচার করা যাবে। মেটা বলছে, রুশ সেনাদের বিরুদ্ধে সহিংসতা উসকে দেওয়া যাবে। কারণ, তারা রাশিয়ার সামরিক বাহিনীর ছায়া হিসেবে কাজ করছে। কিন্তু যুদ্ধবন্দিদের ক্ষেত্রে এই নীতি কার্যকর হবে না।

এসএইচ-০৮/১২/২২ (আন্তর্জাতিক ডেস্ক)