চাপের মুখে মমতা

ভারতের পশ্চিমবঙ্গের বীরভূম জেলায় রাজনৈতিক সংঘর্ষের জেরে চাপের মুখে মমতা প্রশাসন। এ ঘটনায় পশ্চিমবঙ্গে রাষ্ট্রপতি শাসনের দাবি জানিয়েছে বিজেপি। এ ঘটনায় ১০ জনের মৃত্যু হয়েছে। আর জড়িত সন্দেহে এখন পর্যন্ত ২০ জনকে আটক করেছে রাজ্য পুলিশ।

তৃণমূল নেতার খুনের ঘটনায় ছড়িয়ে পড়া সংঘাত আর হত্যাকাণ্ডের জেরে এখনো থমথমে বীরভূম জেলার বাকটুই গ্রাম। এ ঘটনায় জড়িত সন্দেহে আটক করা হয়েছে বেশ কয়েকজনকে। বাকিদের ধরতে চলছে অভিযান। নির্মম ওই হত্যাকাণ্ডের তদন্তে গঠন করা হয়েছে বিশেষ টিম। এরই মধ্যে ঘটনাস্থলে পৌঁছে তদন্ত শুরু করেছে ফরেনসিক বিশেষজ্ঞ দল এবং পুলিশ।

বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে জানিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, এর সঙ্গে বিরোধী রাজনৈতিক দলের ষড়যন্ত্র রয়েছে কি না, তা খতিয়ে দেখা দরকার। বৃহস্পতিবার (২৪ মার্চ) ঘটনাস্থল পরিদর্শনে যাবেন তিনি।

মমতা বলেন, এ ঘটনাকে রাজনৈতিক হত্যাকাণ্ড দাবি করে পশ্চিমবঙ্গে রাষ্ট্রপতি শাসনের দাবি তুলেছে রাজ্যের প্রধান বিরোধী বিজেপি। আর আইনশৃঙ্খলা রক্ষায় কেন্দ্রীয় সরকারকে বিশেষ ভূমিকা পালনের দাবি জানিয়েছে বামফ্রন্ট।

গত সোমবার রাতে কলকাতা থেকে প্রায় ২০০ কিলোমিটার দূরে বীরভূমের রামপুরহাট মহকুমার বাকটুই গ্রামে স্থানীয় এক তৃণমূল নেতা খুন হলে তার অনুসারীরা বেশ কয়েকটি বাড়িতে হামলা চালায়। বাড়িঘরে পট্রোলবোমা ছুড়ে আগুন ধরিয়ে দেয় তারা। এতে নারী ও শিশুসহ এখন পর্যন্ত মারা গেছেন অন্তত ১০ জন।

এসএইচ-২৩/২৩/২২ (আন্তর্জাতিক ডেস্ক)