ওয়ানডেতে ২৪৫ দিন পর তামিমের পঞ্চাশোর্ধ্ব রান

ওয়ানডে ক্রিকেটে সবশেষ জিম্বাবুয়ের বিপক্ষে পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস খেলেছিলেন তামিম ইকবাল। সেটা ছিল ২০২১ সালের জুলাইয়ে, ওই ম্যাচে ৯৭ বলে ১১২ রান করেছিলেন ড্যাশিং ওপেনার। সেই ইনিংসের ২৪৫ দিন পর পঞ্চাশোর্ধ্ব রানের দেখা পেলেন তিনি। প্রোটিয়াদের বিপক্ষে ওয়ানডে সিরিজের তৃতীয় ও সবশেষ ম্যাচে বুধবার ৫২ বলে অর্ধশতক হাঁকান তামিম।

দক্ষিণ আফ্রিকার ১৫৪ রানের জবাবে এই প্রতিবেদন লেখা পর্যন্ত ১৮ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ বিনা উইকেটে ১০৭ রান। তামিম ৬৪ বলে ৭৪ রান করে অপরাজিত এবং লিটন দাস ৩১ রান নিয়ে ব্যাট করছেন। জয়ের জন্য টাইগারদের আরও দরকার ৪৮ রান।

সেঞ্চুরিয়নের সুপার স্পোর্টস স্টেডিয়ামে এর আগে সবকটি উইকেট হারিয়ে ১৫৪ রান করে দক্ষিণ আফ্রিকা। জানেমাল মালান ও ডি ককের উদ্বোধনী জুটি ভাঙেন মেহেদী হাসান মিরাজ। কককে মাহমুদউল্লার ক্যাচে পরিণত করেন মিরাজ। এরপর নিয়মিত বিরতিতেই উইকেট তুলে নিয়েছে তামিম বাহিনী। ৬৬ রানে তাসকিন আহমেদ প্রথম আঘাত হানেন প্রোটিয়া শিবিরে। তার শিকার হয়ে ৯ রানে ফিরে যান কাইল ভেরাইনে। ভয়ঙ্কর হয়ে উঠতে থাকা মালানকেও প্যাভিলিয়নে ফেরান তিনি।

মালান ৫৬ বলে ৭ চারে করেন ৩৯ রান। এরপর সে অর্থে আর কেউই দাঁড়াতে পারেননি বাংলাদেশের বোলারদের সামনে। তাসকিন উদযাপনের উপলক্ষ্য পেয়েছেন আরও তিনবার। তাতে ওয়ানডে ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো পাঁচ উইকেট শিকারের মাইলফলক ছুঁলেন তিনি। একদিন পরই সাকিব আল হাসানের জন্মদিন। বিশেষ এ দিনের আগে উইকেট নিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডারও। তিনি দলীয় ৭১ রানে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন প্রোটিয়া দলপতি টেম্বা বাভুমাকে। সাকিব নেন আরও এক উইকেট।

শেষ দিকে কেশভ মহারাজ একাই স্কোর বোর্ডে রান যোগ করছিলেন। তাকে কিছুক্ষণ সঙ্গ দিয়েছিলেন এনগিদি। মহারাজ ক্যাচ তুলে দিয়েছিলেন শরিফুলের বলে। ইয়াসির রাব্বি সেই ক্যাচ ফেলে দেন। শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হয়েছেন মহারাজই। তিনি ২৮ রান করে রানআউটের শিকার হন।

এসএইচ-২৪/২৩/২২ (স্পোর্টস ডেস্ক)