ভিসা ছাড়াই ওমান যেতে পারবেন যারা

ওমানের সঙ্গে কূটনীতিক ও সরকারি পাসপোর্টধারীদের ভিসা মওকুফের চুক্তি করেছে বাংলাদেশ। ফলে তারা (কূটনীতিক ও সরকারি পাসপোর্টধারী) ভিসা ছাড়াই ওমান যেতে পারবেন এবং এর মাধ্যমে দু’দেশের মধ্যে দাফতরিক যোগাযোগ ও যাতায়াত সহজ হবে।

বৃহস্পতিবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পারস্পরিক ভিসা মওকুফের এ সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিব তরুণ কান্তি শিকদার ও ওমানের পররাষ্ট্র দফতরের আন্ডার সেক্রেটারি শেখ খলিফা আল হার্থি।

এর আগে, ওমানের পররাষ্ট্র দফতরের আন্ডার সেক্রেটারির নেতৃত্বে একটি প্রতিনিধিদলকে স্বাগত জানান পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। বৈঠকে বসেন দীর্ঘদিনের দুই বন্ধুদেশের প্রতিনিধিরা।

বৈঠক শেষে উপস্থিত গণমাধ্যমকর্মীদের সঙ্গে মতবিনিময় করেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন ও ওমানের পররাষ্ট্র দফতরের আন্ডার সেক্রেটারি শেখ খলিফা আল হার্থি।

পররাষ্ট্রসচিব বলেন, সৌহাদ্যপূর্ণ বৈঠকে ব্যবসা বাণিজ্য, শ্রমবাজার, বিনিয়োগসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে। বাংলাদেশের রয়েছে ভিশন ২০৪১ এবং ওমানে রয়েছে ভিশন ২০৪০। এ কারণেই দু’দেশ এ সময়ের মধ্যে বেসরকারি ও ব্যবসায়িক খাতে যৌথভাবে কাজ করলে সুফল ভোগ করবে জনগণ।

গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে শেখ খলিফা আল হার্থি বলেন,‍ বাংলাদেশের সঙ্গে ওমান বরাবরই দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে কাজ করছে। দীর্ঘদিন ধরে জনশক্তি খাতে ওমানে বাংলাদেশের বড় ভূমিকা রয়েছে। এই খাতে আমরা এখান থেকে আরও বেশি দক্ষ জনবল নিতে চাই।

বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ ও সুযোগ থাকায় ওমানের বিনিয়োগ কর্তৃপক্ষের এখানে বিনিয়োগে আগ্রহ রয়েছে বলেও জানান ওমানের পররাষ্ট্র দফতরের আন্ডার সেক্রেটারি।

বৃহস্পতিবার সকালে তিন দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় আসেন শেখ খলিফা আল হার্থি।

এসএইচ-২১/২৪/২২ (আন্তর্জাতিক ডেস্ক)