শুকনা মরিচ আসছে ভারত থেকে

দেশের বাজারে চাহিদা থাকায় দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে শুরু হয়েছে শুকনা মরিচের আমদানি।

আমদানিকৃত এসব মরিচ সরবরাহ করা হচ্ছে ঢাকা, চট্টগ্রাম,বগুড়াসহ দেশের বিভিন্ন স্থানে। প্রতি কেজি মরিচ বিক্রি হচ্ছে ২৫০ টাকা কেজি দরে।

দীর্ঘদিন বন্ধ থাকার পর গত ১৬ মার্চ হিলি স্থলবন্দর দিয়ে শুকনা মরিচ আমদানি শুরু হয়। বগুড়ার রুবেল এন্টারপ্রাইজ ও ঢাকার ইয়াকুব আলী নামের দুটি আমদানিকারক প্রতিষ্ঠান মরিচগুলো আমদানি করছে।

মরিচ আমদানিকারক ইয়াকুব আলীর প্রতিনিধি বলেন, রমজান মাসকে ঘিরে দেশের বাজারে শুকনা মরিচের চাহিদা থাকায় ভারতের অন্ধ্রপ্রদেশ থেকে এসব মরিচ আমদানি করা হচ্ছে। আমদানিকৃত এসব মরিচ হিলি স্থলবন্দর থেকে ছাড়করণ করে দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হচ্ছে। তবে চাহিদার তুলনায় আমদানির পরিমাণ অনেক কম। প্রতি টন মরিচ ২২০ ডলারে শুল্কায়ন করা হচ্ছে।

হিলি পানামা পোর্টের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাব মল্লিক বলেন, দীর্ঘদিন পর হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে শুকনা মরিচ আমদানি শুরু হয়েছে। কাস্টমসের সকল কার্যক্রম শেষে করে আমদানিকারক যাতে দ্রুত মরিচ বাজারজাত করতে পারে সেদিকে লক্ষ রেখে সব ধরনের সহযোগিতা দিয়ে যাচ্ছি আমরা।

হিলি কাস্টমসের রাজস্ব কর্মকর্তা এসএম নুরুল আলম খাঁন বলেন, দীর্ঘ চার মাস বন্ধের পর শুরু হয়েছে শুকনো মরিচের আমদানি। এসব মরিচ প্রতি টনে ২২০ ডলারে শুল্কায়ন শেষে আমদানিকারককে ছাড় দেওয়া হচ্ছে। এখন পর্যন্ত ১৮০ মেট্রিক টন শুকনা মরিচ আমদানি হয়েছে বন্দর দিয়ে যা থেকে সরকার রাজস্ব পেয়েছে ৫২ লাখ টাকা।

হিলি কাস্টমসের তথ্যমতে, চলতি মাসের ১৬ ,২১, ২৭, ২৮ ও ২৯ তারিখে ভারতীয় ১০ টি ট্রাকে ১৮০ মেট্রিক টন শুকনা মরিচ আমদানি হয়েছে এই বন্দর দিয়ে।

এসএইচ-০৩/৩০/২২ (আন্তর্জাতিক ডেস্ক)