রুশ ক্যাপসুলে চড়ে পৃথিবীতে ফিরলেন মার্কিন মহাকাশচারী

পূর্ব ইউরোপের দেশ ইউক্রেনে চলছে রুশ আগ্রাসন। এই যুদ্ধের দামামায় দুই মহাকাশ জায়ান্ট রাশিয়া ও যুক্তরাষ্ট্রের সম্পর্কে ফাটল ধরেছে।

তবে এর মধ্যেই খবর পাওয়া গেল, রুশ ক্যাপসুলে চড়ে পৃথিবীতে ফিরেছেন এক মার্কিন মহাকাশচারী। প্রায় এক বছর আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) অবস্থান করার পরে বুধবার পৃথিবীতে নিরাপদ অবতরণ করলেন তিনি।

অবশ্য ভয়েজ অব আমেরিকা জানিয়েছে, নাসা মহাকাশচারী মার্ক ভান্দে হেই এবং রুশ মহাকাশচারী আন্তন শকাপলরভ ও পাইটর ডুব্রোভকে বহনকারী ক্যাপসুলটি আইএসএস থেকে আনডক করার কয়েক ঘণ্টা পরে মধ্য কাজাখস্তানের তুষারে ঢাকা প্রান্তরে প্যারাস্যুটের সহায়তায় অবতরণ সম্পন্ন করেছে।

ভান্দে হেই মহাকাশে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ সময় অবস্থানের রেকর্ড গড়েছেন। তিনি প্রায় ৩৫৫ দিন মহাকাশে ছিলেন। এর আগে রেকর্ডটি ছিল স্কট কেলির। তিনি ২০১৬ সালে ৩৪০ দিন মহাকাশে ছিলেন।

যুদ্ধের দামামা অব্যাহত থাকলেও নাসা জানিয়েছে, দুই দেশ আইএসএস-এ সহযোগিতা অব্যাহত রেখেছে। যদিও ইউক্রেন আক্রমণের পরপরই রুশ মহাকাশ সংস্থা রসকসমসের প্রধান দিমিত্রি রোজগিন বেশ কয়েকটি ক্ষুব্ধ টুইট করেছিলেন।

দিমিত্রি রোজগিন ইঙ্গিত দিয়েছিলেন, রাশিয়া আইএসএস পরিত্যাগ করতে পারে। এছাড়াও তিনি রুশ মহাকাশচারীদের ভান্দে হেইকে আইএসএস-এ পরিত্যাগ করার একটি ভিডিও শেয়ার করেছিলেন।

রাশিয়ার ইউক্রেন আক্রমণের ফলে মস্কো এবং মহাকাশ ভ্রমণে অন্যান্য আন্তর্জাতিক অংশীদারদের মধ্যে সহযোগিতার ক্ষেত্রগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে। ইউরোপীয় মহাকাশ সংস্থা মঙ্গল গ্রহে একটি মনুষ্যবিহীন মিশন স্থগিত করেছে। এছাড়াও ব্রিটেনভিত্তিক স্যাটেলাইট কোম্পানি ওয়ান ওয়েব তাদের একাধিক উৎক্ষেপণ বাতিল করেছে। কারণ তারা রাশিয়ার তৈরি রকেটের ওপর নির্ভরশীল। এর কিছু অংশ তারা যুক্তরাষ্ট্রভিত্তিক স্পেসএক্সে স্থানান্তরিত করেছে।

এসএইচ-০৮/৩১/২২ (আন্তর্জাতিক ডেস্ক)