শ্রীলঙ্কায় কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের পদত্যাগ

শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর অজিত নির্ভাদ পদত্যাগ করেছেন। মন্ত্রিসভার ২৬ সদস্যের পদত্যাগের পর শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর অজিত নির্ভাদ পদত্যাগ করেছেন।

সোমবার  টুইটবার্তায় অজিত বলেন, ‘মন্ত্রিপরিষদের পদত্যাগের পরিপ্রেক্ষিতে আমি আমার পদত্যাগপত্র রাষ্ট্রপতি গোতবায়ে রাজাপাকসের কাছে পেশ করেছি।’

এর আগে তীব্র অর্থনৈতিক সংকট ও চলমান বিক্ষোভের মুখে রোববার (৩ এপ্রিল) রাতে মন্ত্রিসভার ২৬ সদস্য পদত্যাগপত্র জমা দিয়েছেন। বিষয়টি জানিয়েছেন দেশটির শিক্ষামন্ত্রী। তবে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে ও প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে এখনো নিজ পদে বহাল রয়েছেন। যদিও এর আগে প্রধানমন্ত্রী পদত্যাগ করছেন বলে গুঞ্জন উঠেছিল। পরে এই খবর ভিত্তিহীন বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়।

এদিকে জরুরি অবস্থার মধ্যেও শ্রীলঙ্কায় অব্যাহত রয়েছে সরকারবিরোধী বিক্ষোভ। রোববারও  রাস্তায় নামে শত শত মানুষ। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ারগ্যাস ও জলকামান ব্যবহার করে নিরাপত্তা বাহিনী। এদিন কারফিউ লঙ্ঘনের অভিযোগে রাজধানী কলম্বোসহ বিভিন্ন শহর থেকে কয়েকশো বিক্ষোভকারীকে আটক করে পুলিশ।

চলমান আন্দোলনে সংহতি জানিয়ে ‌‌’গোতা গো হোম’ স্লোগানে বিক্ষোভ করেন বিরোধী দলের নেতাকর্মীরাও। একপর্যায়ে তাদেরও বাধা দেয় নিরাপত্তা বাহিনী। তবে বিরোধীরা বলছেন, এই আন্দোলন সাধারণ মানুষের। কারফিউ কিংবা জরুরি অবস্থা জারি করে এই আন্দোলন থামানো যাবে না। তা জানান দিতেই তারা রাস্তায়।

এসএইচ-১০/০৪/২২ (আন্তর্জাতিক ডেস্ক)