বড় দায়িত্ব পেলেন শাহবাজ শরিফের ছেলে

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী হয়েছেন দেশটির প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের ছেলে হামজা। শনিবার (১৬ মার্চ) ডনের খবর বলছে, প্রাদেশিক পরিষদে এক বিশৃঙ্খল অধিবেশনে এই ভোট হয়েছে।

এ সময়ে ডেপুটি স্পিকার সরদার দোস্ত মুহাম্মদ মাজারি হামলার শিকার হয়েছেন। আর পাকিস্তান মুসলিম লীগ-কায়েদের নেতা চৌধুরী পারভেজ ইলাহি আহত হয়েছেন।

পার্লামেন্টে ১৯৭ ভোট পেয়ে প্রতিদ্বন্দ্বী পারভেজ ইলাহিকে হারিয়েছেন হামজা শাহবাজ। পাকিস্তান মুসলিম লীগ-কায়েদ ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ নির্বাচন বর্জন করেছেন।

প্রাদেশিক পরিষদে এমপিদের মধ্যে প্রথমে দ্বন্দ্ব, কথা কাটাকাটি, পরে শারীরিকভাবে হামলা হয়েছে। যে কারণে অন্তত পাঁচ ঘণ্টা দেরিতে অধিবেশন শুরু হয়েছে।

ফল ঘোষণার সময় ডেপুটি স্পিকার বলেন, আজকের দিন গণতন্ত্রের এক সফলতার প্রতিনিধিত্ব করছে। ভোটে অংশ নেওয়া এমপিদের ইতিবাচক পদক্ষেপের তারিফ করেন তিনি।

নির্বাচনে জয়ী হওয়ায় চাচাতো ভাইকে অভিনন্দন জানিয়েছেন পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের সহ-সভাপতি মরিয়ম নওয়াজ। এক টুইটবার্তায় তিনি বলেন, ২০১৮ সালের নির্বাচনে যে ম্যান্ডেট কেড়ে নেওয়া হয়েছিল, পাঞ্জাবের ভাই-বোনেরা তা আজ ফিরিয়ে এনেছেন। লোকজনকে তাদের ন্যায্য অধিকার পেতে হবে।

বেলা সাড়ে ১১টায় পার্লামেন্ট অধিবেশন শুরু হওয়ার কথা ছিল। কিন্তু হট্টগোলের কারণে বিকাল পাঁচটা পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে এমপিদের। এরপর প্রাদেশিক পরিষদের দরজা বন্ধ করে ভোট শুরু করেন ডেপুটি স্পিকার।

অধিবেশন শুরু হওয়ার আগে টেলিভিশনের ফুটেজে দেখা গেছে, ডান হাতে ব্যান্ডেজ করা পারভেজ এলাহিকে অক্সিজেন দেওয়া হচ্ছে। তার অভিযোগ, পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের এমপি রানা মাসুদ তার হাত ভেঙে দিয়েছেন।

তিনি বলেন, শাহবাজ শরিফ নির্বাসনে থাকার সময় আমি নিজে হামজার প্রতি খেয়াল রেখেছি। আজ তার প্রতিদান পেলাম। এটিই শরিফদের গণতন্ত্র। আজ তারা সীমালঙ্ঘন করেছেন।

এসএইচ-২৩/১৬/২২ (আন্তর্জাতিক ডেস্ক)