নানা দাবিতে উত্তাল পৃথিবীর বিভিন্ন দেশ

বৃহস্পতিবার নানা দাবিতে উত্তাল ছিল বিশ্বের বিভিন্ন দেশ। কর্মসংস্থানের দাবিতে আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্সের রাস্তায় নেমে বিক্ষোভ করেন ১০ হাজারের বেশি মানুষ। প্রেসিডেন্টের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এনে পদত্যাগের দাবি জানা তারা। একইদিন উপযুক্ত কর্ম পরিবেশ ও বেতন ভাতা বৃদ্ধির দাবিতে পেরুর রাস্তায় নামেন শত শত শিক্ষক।

হাজার হাজার মানুষ জীবিকার তাগিদে স্লোগান দিতে দিতে নেমে আসেন রাস্তায়। বছরের পর বছর ধরে চরম অর্থনৈতিক সংকটে ভোগা মানুষগুলো ক্ষোভে ফেটে পড়েন প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজের বিরুদ্ধে। দক্ষিণ আমেরিকার দেশ আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্সের রাস্তায় নামেন তারা।

কয়েক বছর ধরে চরম অর্থনৈতিক মন্দার ভেতর দিয়ে যাচ্ছে আর্জেন্টিনা। নেই যথাযথ কর্মসংস্থান। আয়ের উৎস থাকলেও ব্যয়ের খাতটা অনেক বেশি। দ্রব্যমূল্যের উর্ধ্বগতিতে না খেয়েই দিন পার করতে হচ্ছে অনেককে। এতে দেশটির বিশাল একটি জনগোষ্ঠী দারিদ্র‌্য সীমার নিচে বসবাস করছে বলে অভিযোগ উঠেছে । সে আক্রোশ থেকেই বৃহস্পতিবার হাজার হাজার মানুষ প্লাজা ডি মায়োর চত্বরে জড়ো হয়ে দেশটির প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজের বিরুদ্ধে ক্ষোভ জানান ।

এক আন্দোলনকারী বলেন, আমরা সবাই এখানে একত্রিত হয়েছি অধিকার আদায়ের দাবিতে। আমরা আর না খেয়ে দিন পার করতে রাজি না। আমাদের শ্রমের যথাযথা মূল্য দেয়া হোক। দুর্নীতিগ্রস্ত সরকারের দায় আমার আর বহন করবো না

একজন বিক্ষোভকারী বলেন, আমরা সীমাহীন দুর্ভোগের ভেতর দিয়ে দিন পার করছি। পাঁচজনের একটি পরিবার চালাতে একমাসে যে পরিমাণের খরচ দরকার সে পরিমাণ বেতনই আমরা পাই না। বুয়েন্স আয়ার্সের সহ দেশের অন্যান্য শহরে জীবনযাত্রার মান দরিদ্র্যসীমার নিচে চলে এসেছে।

এদিকে বিক্ষোভে উত্তাল দক্ষিণ আমেরিকার আরেক দেশ পেরুর রাজধানী লিমা। বৃহস্পতিবার শত শত শিক্ষক প্রেসিডেন্ট কাস্তিলোর পদত্যাগ ও সবার জন্য উপযুক্ত কর্ম পরিবেশে এবং বেতন বৃদ্ধির দাবিতে মিছিল করেন।

পেরু ন্যাশনারল টিচার্স ইউনিয়নের সেক্রেটারি লুসিও কাস্ত্রো বলেন, লিমা শহরের শিক্ষকরা একটি ন্যায্য দাবিতে রাস্তায় নেমেছে। এই সরকার আমাদের জীবনযাত্রা ব্যয় বৃদ্ধি করে ফেলেছে কিন্তু সে অনুপাতে আমাদের সুযোগ সুবিধা বৃদ্ধি হচ্ছে না।

লুসিও কাস্ত্রো আরো জানান, শিক্ষকদের ইউনিয়নের সঙ্গে আলোচনায় বসতে অস্বীকৃতি জানিয়েছে সরকার।

এসএইচ-১৫/১৩/২২ (আন্তর্জাতিক ডেস্ক)