বাঘ পালানোর ‘ভুয়া’ তথ্য দিয়ে বাংলাদেশি গ্রেফতার

মালয়েশিয়ার নেগারা চিড়িয়াখানা থেকে পালিয়ে আসা একটি বাঘ দেখতে পাওয়ার ‘বিভ্রান্তিকর’ খবর ছড়ানোর অভিযোগে এক বাংলাদেশিকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ।

স্থানীয় সময় শনিবার আম্পাং জায়ার পুলিশ প্রধান এসিপি মোহাম্মদ ফারুক ইশাক এক বিবৃতিতে এ তথ্য জানান।

তিনি বলেন, ‘বিভ্রান্তিকর ও মিথ্যা ভয়েস বার্তা’ ছড়ানোর অভিযোগে শুক্রবার (২০ মে) সন্ধ্যা ৭টার দিকে সেলাঙ্গর রাজ্যের আম্পাংয়ের ৩ নম্বর তামান ট্রপিকা কেমেন্সাহ সড়কের একটি গার্ড হাউস থেকে ওই বাংলাদেশিকে গ্রেফতার করা হয়। এ সময় তার কাছে মালয়েশিয়ায় বসবাসের বৈধ কোনো কাগজপত্র পায়নি পুলিশ।

এর আগে, ওই বাংলাদেশি হোয়াটসঅ্যাপের মাধ্যমে একটি ভয়েস বার্তা দিয়ে মালয়েশিয়ার নেগারা চিড়িয়াখানা থেকে বের হয়ে যাওয়া একটি বাঘ দেখার খবর ছড়িয়ে দেন। যেখানে দাবি করা হয়, তিনি তার ‘আশপাশে’ একটি বাঘ দেখেছেন। জনগণকে সতর্ক থাকতেও বলেন তিনি।

এদিকে স্থানীয়দের দাবি, চিড়িয়াখানা থেকে বাঘ পালিয়ে আসার মিথ্যা খবরটি সামাজিক মাধ্যমে ভাইরাল হওয়ার পর হুলু ক্লাং ও কেমেন্সাহ এলাকার আশপাশের বাসিন্দাদের মধ্যে আতঙ্কের সৃষ্টি হয়। যদিও এখন পর্যন্ত বাঘের উপস্থিতির কোনো স্পষ্ট প্রমাণ পাওয়া যায়নি। কোনো বাঘ পালিয়ে যায়নি বলে জানিয়েছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

এছাড়া বৈধ কাগজপত্র ছাড়া মালয়েশিয়ায় বসবাসের অভিযোগে বর্তমানে ওই বাংলাদেশির বিরুদ্ধে ইমিগ্রেশন আইন ১৯৫৯/৬৩ এর ৬(১) ধারায় তদন্ত চলছে। যোগাযোগ ও মাল্টিমিডিয়া আইনের ২৩৩ ধারায় ভাইরাল ভয়েস বার্তা মেসেজের বিষয়েও তদন্ত শুরু হয়েছে।

এসএইচ-১৭/২১/২২ (আন্তর্জাতিক ডেস্ক)