হাঙ্গেরিতে জরুরি অবস্থা জারি

হাঙ্গেরিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। রাশিয়া-ইউক্রেন সংঘাতের ফলে সৃষ্ট চ্যালেঞ্জ মোকাবিলায় মঙ্গলবার এ জরুরি অবস্থা ঘোষণা করেন দেশটির প্রধানমন্ত্রী ভিক্টর ওরবান।

তিনি বলেন, প্রতিবেশী ইউক্রেনে চলমান যুদ্ধের ফলে হুমকি ও চ্যালেঞ্জের মুখে পড়েছে হাঙ্গেরি। এসব হুমকি ও চ্যালেঞ্জ মোকাবিলায় দ্রুত পদক্ষেপের ক্ষেত্রে জরুরি ক্ষমতা প্রয়োগ করবে সরকার।

গত মাসে ৩ এপ্রিল অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে বড় ব্যবধানে জয়ী হয়ে টানা চতুর্থ মেয়াদে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন ওরবান।

তিনি এর আগেও ইউরোপের অভিবাসন সংকট ও করোনা মহামারির সময় বিশেষ আইন ব্যবহার করেছেন। নতুন জরুরি অবস্থা বিভিন্ন বিষয়ে জরুরি পদক্ষেপ গ্রহণে তার সরকারকে আরও শক্তিশালী করবে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। মঙ্গলবার এ অভিযানের তিন মাস পূর্ণ হয়। এদিন ফেসবুকে পোস্ট করা এক ভিডিও বার্তায় ওরবান বলেন, ইউক্রেন যুদ্ধ হাঙ্গেরির জন্য বড় হুমকি তৈরি করেছে। এটা আমাদের জাতীয় নিরাপত্তাকে ঝুকির মুখে ফেলেছে।

তিনি আরও বলেন, বিশ্ব একটি অর্থনৈতিক সংকটের দ্বারপ্রান্তে রয়েছে। হাঙ্গেরিকে অবশ্যই ইউক্রেন যুদ্ধ থেকে দূরে থাকতে হবে এবং পরিবারের আর্থিক নিরাপত্তা রক্ষা করতে হবে।

এসএইচ-১২/২৫/২২ (আন্তর্জাতিক ডেস্ক)