আবে হত্যাকারীর মা ‘একত্রীকরণ গির্জার’ সদস্য

জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবেকে হত্যার অভিযোগে গ্রেফতার হওয়া ব্যক্তির মা একত্রীকরণ গির্জার একজন সদস্য। সোমবার জাপানি সশস্ত্র বাহিনীর প্রধান এমন তথ্য দিয়েছেন।

তেতসুয়া ইয়ামাগামি নামের ৪১ বছর বয়সী এক বেকার যুবক এক নির্বাচনী প্রচার অভিযানে পিছন থেকে গুলি করে শিনজো আবেকে হত্যা করেছে। শুক্রবার এই ঘটনার পরপরই তাকে গ্রেফতার করা হয়েছে।

কিয়োদো সংবাদসংস্থা জানিয়েছে, তেতসুয়া ইয়ামাগামি মনে করে, একটি ধর্মীয় গোষ্ঠীর পৃষ্ঠপোষকতা করতেন আবে। ওই গোষ্ঠীটিকে বিপুল অর্থ দান করেছে তার মা।

পুলিশকে ওই যুবক জানিয়েছে, এই অর্থ দিতে গিয়ে তার মা দেউলিয়া হয়ে গেছে।

ফ্যামিলি ফেডারেশন ফর ওয়ার্ল্ড পিস অ্যান্ড ইউনিফিকেশন সংক্ষেপে ইউনিফিকেশন চার্চ বা একত্রীকরণ গির্জা নামে পরিচিত। এই গির্জার সভাপতি তোমিহিরো তানাকা সাংবাদিকদের বলেন, তেতসুয়া ইয়ামাগামির মা এই গির্জার একজন সদস্য।

তবে তোমিহিরো এ নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি। তিনি বলেন, এ নিয়ে পুলিশের তদন্ত হচ্ছে।

তেতসুয়ার মায়ের সঙ্গে যোগাযোগ করতে পারেনি বার্তা সংস্থা রয়টার্স। দক্ষিণ কোরিয়ায় ১৯৫৪ সালে একত্রীকরণ গির্জা প্রতিষ্ঠা করেন সুন মিউং মুন। তিনি একজন স্বঘোষিত মসীহ ও প্রবল কমিউনিস্টবিরোধী। বিভিন্ন সময়ে গণবিয়ের আয়োজন করে বিশ্বজুড়ে খ্যাতি পেয়েছে এই গির্জা।

দক্ষিণ কোরিয়া, জাপান ও যুক্তরাষ্ট্রের বিভিন্ন দৈনিক পত্রিকার সঙ্গে এই গির্জার সম্পর্ক আছে। যুক্তরাষ্ট্রে ওয়াশিংটন টাইমস নামের একটি রক্ষণশীল পত্রিকার প্রতিষ্ঠাতা সুন মিউং মুন।

এসএইচ-০৯/১১/২২ (আন্তর্জাতিব ডেস্ক)