নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রীর নাম জানা যাবে ৫ সেপ্টেম্বর

বরিস জনসনের পর যুক্তরাজ্যের পরবর্তী প্রধানমন্ত্রী ও কনজারভেটিভ পার্টির নতুন নেতার নাম আগামী ৫ সেপ্টেম্বর ঘোষণা করা হবে বলে জানিয়েছেন ক্ষমতাসীন দলটির শীর্ষ কর্তারা।

কনজারভেটিভ পার্টির একটি সূত্র জানিয়েছে, তারা মূলধারার বাইরের প্রার্থীদের দ্রুত বাদ দিতে নেতা হওয়ার দৌড়ে ঢোকা এবং লড়াইয়ে টিকে থাকার পথও আগের ‍তুলনায় কঠিন করার সিদ্ধান্ত নিয়েছে।

একের পর এক ভোটের মাধ্যমে টোরি এমপিদের আগামী ২১ জুলাইয়ের মধ্যে দুই প্রার্থীর নাম চূড়ান্ত করতে হবে। দলের প্রায় ১ লাখ ৬০ হাজার সদস্য পরে পোস্টাল ব্যালটে এই দুজনের মধ্যে একজনকে বেছে নেবেন।

এখন পর্যন্ত বরিস জনসনের স্থলাভিষিক্ত হওয়ার দৌড়ে ১১ জন তাদের প্রার্থিতা ঘোষণা করেছেন। প্রীতি প্যাটেলসহ আরও কয়েকজন এ তালিকায় যুক্ত হতে পারেন বলে গুঞ্জন রয়েছে।

তবে ব্রেক্সিট অপরচুনিটিজ মন্ত্রী জ্যাকব রিস-মোগ টেলিগ্রাফকে বলেছেন, তিনি নেতা হওয়ার দৌড়ে থাকছেন না। তিনি আরও বলেন, ‘ডানপন্থিদের আরও বিভক্ত না করে ঐক্যবদ্ধ করাই আমার লক্ষ্য।’

পার্লামেন্টে কনজারভেটিভ পার্টির নিয়মবিধি নির্ধারণী ১৯২২ কমিটি সোমবার বিকেলে এক বৈঠকের পর প্রতিদ্বন্দ্বিতার সঠিক সময়সূচি নির্ধারণ করবে। নতুন দলীয় প্রধান নির্বাচিত হলে সেই ব্যক্তিই হবেন যুক্তরাজ্যের পরবর্তী প্রধানমন্ত্রী।

একের পর এক কেলেঙ্কারি ও বিতর্কের জেরে চলতি সপ্তাহে প্রধানমন্ত্রী বরিসের বিরুদ্ধে রীতিমতো বিদ্রোহ ঘোষণা করেন তার নিজ দল কনজারভেটিভ পার্টির নেতারা। তার মন্ত্রিসভা থেকে একের পর এক পদত্যাগ করেন অর্ধশতাধিক মন্ত্রী।

নজিরবিহীন এ বিপর্যয়ের একপর্যায়ে গত শুক্রবার পদত্যাগের ঘোষণা দিতে বাধ্য হন বরিস। তবে নতুন নেতা নির্বাচিত না হওয়া পর্যন্ত আগামী সেপ্টেম্বর পর্যন্ত তিনিই প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন।

বিশ্লেষকরা বলছেন, প্রার্থীদের মধ্যে মতভেদের একমাত্র বড় বিষয় হচ্ছে কর। আর এটিই প্রার্থীদের নেতৃত্বের দৌড়ে এরই মধ্যে তফাত গড়ে দেয়ার মূল বিষয় হয়ে ওঠেছে।

সম্ভাবনাময় প্রার্থীরা তাদের নানা পরিকল্পনা ব্যাখ্যা করছেন। কীভাবে তারা উচ্চ মুদ্রাস্ফীতি, বাড়তে থাকা জীবনযাত্রার মান সামাল দেবেন এবং থমকে থাকা প্রবৃদ্ধি সচল করবেন তার রূপরেখা তুলে ধরছেন।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস খুব শিগগিরই প্রার্থিতা ঘোষণা করবেন বলে মনে করা হচ্ছে। প্রধানমন্ত্রী পদপ্রার্থীদের তালিকায় সম্ভাবনাময় আরেক প্রার্থী হিসেবে যোগ হতে পারেন প্রীতি প্যাটেলও।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রিত্বের দৌড়ে এবার আছেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনক। মঙ্গলবার (৫ জুলাই) ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের পদত্যাগের আগে তার প্রতি অনাস্থা জানিয়ে তার মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন চ্যান্সেলর ঋষি সুনকসহ আরও দুই মন্ত্রী। তারপর থেকেই জল্পনা, প্রথমবারের জন্য ব্রিটেনের প্রধানমন্ত্রীর আসনে বসতে পারেন ভারতীয় বংশোদ্ভূত ৪২ বছর বয়সী ব্যবসায়ী ঋষি।

এসএইচ-০৫/১২/২২ (আন্তর্জাতিক ডেস্ক)