যুক্তরাষ্ট্রে ইউক্রেনের ফার্স্টলেডি ওলেনা

যুক্তরাষ্ট্র সফর করছেন ইউক্রেনের ফার্স্টলেডি ওলেনা জেলেনস্কা। সফরকালে জো বাইডেন সরকারের একাধিক উচ্চ-পর্যায়ের বৈঠক করেছেন তিনি। এ সফরে মার্কিন কংগ্রেসেও ভাষণ দেওয়ার কথা রয়েছে তার। চার মাস আগে ভার্চুয়ালি যুক্ত হয়ে কংগ্রেসে ভাষণ দেন তার স্বামী ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

ইউক্রেনে রাশিয়ার চলমান অভিযানের মধ্যে সোমবার (১৮ জুলাই) তিন দিনের সফরের যুক্তরাষ্ট্রে পৌঁছান দেশটির ফার্স্টলেডি ওলেনা। এপি জানিয়েছে, ইতোমধ্যে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের সঙ্গে সাক্ষাৎ করেছেন তিনি।

হোয়াইট হাউজ জানিয়েছে, মঙ্গলবার তিনি মার্কিন ফার্স্টলেডি জিল বাইডেনের সঙ্গে সাক্ষাৎ করবেন। বুধবার তিনি ক্যাপিটল হিলে আইনপ্রণেতাদের সামনে বক্তব্য রাখবেন।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এ অভিযানের মধ্যদিয়ে এখন পর্যন্ত দেশটির এক পঞ্চমাংশ অঞ্চল দখল করে নিয়েছে রুশ বাহিনী। নতুন নতুন এলাকা দখলের লক্ষ্যে চলতি সপ্তাহে হামলা জোরদার করা হয়েছে।

রাশিয়ার ইউক্রেন অভিযানের মোকাবিলায় যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্র দেশগুলো কিয়েভের পক্ষে অবস্থান নিয়ে সব ধরনের সহযোগিতা অব্যাহত রেখেছে। গত মে মাসে মার্কিন ফার্স্টলেডি জিল বাইডেন ইউক্রেন সফর করেন। ওই সময়ে দুই দেশের ফার্স্ট লেডির মধ্যে সাক্ষাৎও হয়। মঙ্গলবার দ্বিতীয়বারের মতো দেখা হতে যাচ্ছে তাদের।

ইউক্রেন সরকারে আনুষ্ঠানিক কোনও পদ নেই ওলেনা জেলেনস্কারর। তবে ইউক্রেনে রাশিয়ার প্রায় পাঁচ মাসের যুদ্ধ চলার পর এখন কিয়েভ যুক্তরাষ্ট্রের কাছ থেকে আরও বেশি সামরিক সহায়তা ও রাজনৈতিক সমর্থন চায়। মার্কিন কংগ্রেস ইতোমধ্যেই ইউক্রেনের জন্য ৪০ বিলিয়ন ডলারের সামরিক সহায়তা অনুমোদন করেছে। সেপ্টেম্বর নাগাদ এর সরবরাহ সম্পূর্ণ হবে।

সফরের শুরুতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর পাশাপাশি যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার প্রধান সামান্থা পাওয়ারের সঙ্গে দেখা করেন ইউক্রেনের ফার্স্টলেডি। ইউক্রেনীয় সরকার ও মানবিক খাতে সংস্থাটি ইতোমধ্যেই শত শত কোটি ডলার সহায়তা দিয়েছে। এছাড়া ইউক্রেনে রুশ আগ্রাসনের জেরে বিশ্ব জুড়ে তৈরি হওয়া খাদ্য সংকট মোকাবিলায় কাজ করছে মার্কিন সংস্থাটি।

এসএইচ-০৯/১৯/২২ (আন্তর্জাতিক ডেস্ক)