পদ্মা সেতুর ডিজাইনে আরেক সেতুর উদ্বোধন

স্বপ্নের পদ্মা সেতুর মতোই বহুল প্রতীক্ষিত এক সেতুর উদ্বোধন করল ক্রোয়েশিয়া। দুই দশমিক চার কিলোমিটার দীর্ঘ এ সেতুটি এক করেছে দেশটির উত্তর ও দক্ষিণাঞ্চলের মানুষকে।

সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, প্রকল্পটিতে অর্থায়ন করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। সেতুটি বাস্তবায়ন করেছে চীনা প্রতিষ্ঠান চায়না রোড অ্যান্ড ব্রিজ করপোরেশন (সিআরবিসি)। সেতুটির উদ্বোধনে বাঁধভাঙা উচ্ছ্বাসে মাতে দেশটির জনগণ।

দীর্ঘ কয়েক দশকের অপেক্ষার অবসান। আতশবাজি, নাচগান ও ফ্লাইপাস্টের মধ্য দিয়ে সম্প্রতি উদ্বোধন হয় ‘পেলজেসাক’ এ সেতুটি। এ দিনটির জন্যই দীর্ঘদিন অপেক্ষায় ছিলেন দেশটির উত্তর ও দক্ষিণাঞ্চলের লাখো মানুষ।

ক্রোয়েশিয়া উপকূলের এ দুই অঞ্চলের বাসিন্দাদের এক করেছে পেলজেসাক সেতু। বাংলাদেশে পদ্মা সেতুর উদ্বোধনের পর যেভাবে সেতুটিতে মানুষের উপচে পড়া ভিড় দেখা যায়, একই চিত্র দেখা গেছে ক্রোয়েশিয়ায়ও। উদ্বোধনের পরপরই হেটে পুরো সেতু পাড়ি দেন অনেকে।

সংশ্লিষ্টরা বলছেন, সেতু উদ্বোধনের মধ্যে দিয়ে দেশটির উত্তর-দক্ষিণাঞ্চলের মধ্যে যোগাযোগে আর কোনো বাঁধা থাকল না। এতে মূল শহরে পৌঁছাতে কোনো ভোগান্তি পোহাতে হবে না বলে স্বস্তি প্রকাশ করেন স্থানীয়রা।

এদিকে দুই দশমিক চার কিলোমিটার দীর্ঘ এ সেতুটি এরইমধ্যে পর্যটক আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে। দৃষ্টিনন্দন সেতুটি দেখতে প্রতিদিনই ভিড় করছেন হাজারো মানুষ।

১৯৯৭ সালে ক্রোয়েশিয়ার মানুষের চলাচলে ভোগান্তির কথা চিন্তা করে পেলজেসাক সেতুটি নির্মাণের প্রস্তাব তোলা হয় পার্লামেন্টে। তবে নানা বাঁধা পেরিয়ে চীন, ইউরোপীয় ইউনিয়ন ও ক্রোয়েশিয়ার যৌথ উদ্যোগে ২০১৮ সালে সেতুর কাজ শুরু হয়।

যদিও বহুল প্রতীক্ষিত সেতুটি উদ্বোধনে বেশ সমালোচনার মুখেও পড়তে হয়েছে দেশটির সরকারকে। কারণ সেতুটি নির্মাণকারী প্রতিষ্ঠান সিআরবিসিকে নিয়েই আপত্তি ছিল সমালোচকদের।

তবে করোনা মহামারিসহ নানা প্রতিকূলতা পেরিয়ে দীর্ঘ পাঁচ বছর পর সেতুটির উদ্বধোন করা হলো। এটি নির্মাণে মোট খরচ হয়েছে ৪২০ মিলিয়ন ইউরো। বাংলাদেশি টাকায় যা ৪ হাজার ৮১ কোটি টাকার বেশি।

এসএইচ-০৯/০১/২২ (আন্তর্জাতিক ডেস্ক)