আজারবাইজানকে তুরস্কের সমর্থন, রাশিয়াকে পাশে চায় আর্মেনিয়া

নাগরনো-কারাবাখ নিয়ে আবারও যুদ্ধে জড়িয়েছে প্রতিবেশী দুই দেশ আর্মেনিয়া ও আজারবাইজান। ইতোমধ্যে এই লড়াই উভয় পক্ষের ১৫৫ জন সেনা নিহত হয়েছেন। এমন পরিস্থিতিতে উভয় দেশের মধ্যে যুদ্ধবিরতিতে পৌঁছানোর ঘোষণা দিয়েছে আর্মেনিয়া। যদিও এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি আজারবাইজান।

নিহতদের মধ্যে আর্মেনিয়ারই রয়েছে ১০৫ জন। বিপুল সৈন্য বন্দি আজেরি সামরিক বহরের হাতে। এ পরিস্থিতিতে মুসলিম রাষ্ট্র আজারবাইজানের স্পষ্ট হুঁশিয়ারি, এখনও সংযত না হলে চরম মূল্য দিতে হবে প্রতিবেশিকে।

অন্যদিকে, পরিস্থিতি মোকাবেলায় রুশ নেতৃত্বাধীন যৌথ প্রতিরক্ষা জোটের সহায়তা চেয়েছে আর্মেনিয়া। আর তুরস্ক অকুণ্ঠ সমর্থন দিচ্ছে আজারবাইজানের প্রতি। অন্যদিকে, ইউক্রেন যুদ্ধে লিপ্ত রাশিয়া সহযোগিতার আশ্বাস দিয়েছে মিত্র আর্মেনিয়াকে।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান বলেছেন, চলমান সীমান্ত সংঘাতে মুসলিম আজেরি ভাইদের জয় নিশ্চিত। কারণ, আর্মেনিয়া অস্ত্রবিরতি লঙ্ঘন করে জড়িয়েছে নতুন সহিংসতায়।

আর রাশিয়ার মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, সময়ের সাথে আর্মেনিয়া-আজারবাইজান সীমান্ত পরিস্থিতি ঘোলাটে হচ্ছে। নিকোল প্রশাসন রুশ পরিচালিত সিএসটিও জোটের সামরিক সহায়তার আহ্বান জানিয়েছে। বিষয়টি পর্যালোচনার পরই পরবর্তী সিদ্ধান্ত আসবে।

এসএইচ-২৮/১৫/২২ (আন্তর্জাতিক ডেস্ক)