অবিবাহিত নারীদের গর্ভপাত বিষয়ে যে রায় দিলেন ভারতের আদালত

ভারতের সব নারীই গর্ভপাত করতে পারবেন। বিবাহিত কিংবা অবিবাহিত চাইলে প্রত্যেক নারী ২০ থেকে ২৪ সপ্তাহের ভ্রূণ নষ্ট করতে পারবেন। ভারতের সুপ্রিম কোর্টের এক রায়ে এমনটাই বলা হয়েছে। খবর ইন্ডিয়ান এক্সপ্রেস।

বৃহস্পতিবার দেশটির সর্বোচ্চ আদালতের বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জে বি পর্দিওয়ালা ও বিচারপতি এ এস বোপান্নার বেঞ্চ এ রায় দেন। বিচারকরা বলেন, সব নারীর গর্ভপাতের অধিকার রয়েছে। কেউ অবিবাহিত বলে এ অধিকার থেকে বঞ্চিত হতে পারেন না।

ভারতের সর্বোচ্চ আদালতের এ রায় দেয়া হয়েছে এক নারীর আবেদনের পরিপ্রেক্ষিতে। ওই নারী তার আবেদনে বলেন, সম্মতির ভিত্তিতে জড়িয়ে পড়া একটি সম্পর্কে তিনি অন্তঃসত্ত্বা হন। কিন্তু সম্পর্কটি ভেঙে যাওয়ার পর তিনি গর্ভপাত করতে চান।

বিচারপতি চন্দ্রচূড় বলেন, কোনো অবিবাহিত নারীর অবাঞ্ছিত গর্ভপাতের অধিকার না থাকা সংবিধান প্রদত্ত মৌলিক অধিকার হরণের শামিল। ২৪ সপ্তাহ পর্যন্ত গর্ভপাতের ক্ষেত্রে কে বিবাহিত আর কে অবিবাহিত—সেই প্রশ্ন তোলা অন্যায় ও অনৈতিক। গর্ভপাত সম্পর্কিত ১৯৭১ সালের ‘মেডিকেল টার্মিনেশন অব প্রেগন্যান্সি অ্যাক্ট’ আইন সংশোধনের কথা বলেছেন তিনি।

রায়ে বৈবাহিক ধর্ষণ নিয়েও গুরুত্বপূর্ণ মন্তব্য করেন সুপ্রিম কোর্ট। বিচারপতি চন্দ্রচূড় বলেন, গর্ভপাতের ক্ষেত্রে বৈবাহিক ধর্ষণকেও ধর্ষণ বলে গণ্য করা প্রয়োজন। বিবাহিত নারীও যৌন হেনস্তা বা ধর্ষণের শিকার হতে পারেন।

এ বিচারক আরও বলেন, অনিচ্ছা সত্ত্বেও বিবাহিত নারী অন্তঃসত্ত্বা হতে পারেন। এসব নারীরও গর্ভপাতের অধিকার রয়েছে। আইনের আওতায় তাদেরও সেই অধিকার দিতে হবে। বৈবাহিক ধর্ষণ আইনত অপরাধ কি না, সেই বিষয় এ মুহূর্তে সুপ্রিম কোর্টের বিবেচনাধীন।

ভারতে ১৯৭১ সালের ‘মেডিকেল টার্মিনেশন অব প্রেগনেন্সি অ্যাক্ট’-এ বিবাহিত, তালাকপ্রাপ্ত, বিধবা, অপ্রাপ্তবয়স্ক, প্রতিবন্ধী ও মানসিকভাবে অসুস্থ নারী এবং যৌন হামলা বা ধর্ষণের শিকার নারীরাই কেবল গর্ভপাত করতে পারবেন বলে বলা হয়েছে।

এসএইচ-১১/২৯/২২ (আন্তর্জাতিক ডেস্ক)