‘ইউক্রেনের ৬ শহরে পরমাণু বোমা ফেলতে পারেন পুতিন’

ইউক্রেনে যুদ্ধ জয়ে দেশটির ছয়টি শহরে পরমাণু বোমা ফেলতে পারেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এমন আশঙ্কার কথাই জানিয়েছেন যুক্তরাষ্ট্রের এক পরমাণু যুদ্ধ বিশেষজ্ঞ। এরিক জি. সুইডিন নামে ওই বিশেষজ্ঞ বলেছেন, পরাজয় এড়াতে একেবারে শেষ পর্যায়ে পরমাণু অস্ত্রের ব্যবহার করতে পারেন রুশ প্রেসিডেন্ট। খবর মার্কিন সংবাদমাধ্যম নিউজউইকের।

ইউক্রেনে চলমান সংঘাতে বেশ কয়েকটি ফ্রন্ট থেকে পিছু হটেছে রুশ সেনাবাহিনী। গত সেপ্টেম্বরে খারকিভ থেকে রুশ সেনাদের পিছু হটতে বাধ্য করে ইউক্রেনীয় সেনারা। এরপর তারা ক্রমেই দক্ষিণাঞ্চলীয় খেরসনের দিকে অগ্রসর হচ্ছে।

এমন পরিস্থিতিতে রাশিয়া ইউক্রেনে পরমাণু অস্ত্র ব্যবহার করতে পারে এমন আশঙ্কা ছড়িয়ে পড়েছে। মূলত গত ফেব্রুয়ারিতে অভিযান শুরুর পরের মাস থেকেই পরমাণু অস্ত্র প্রস্তুত রাখার নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট।

এরপর সময় যতি গড়িয়েছে সেই হুমকি তো কমেইনি বরং বিভিন্ন উপলক্ষে তা আরও জোরদার হয়েছে। এ নিয়ে গত বৃহস্পতিবার বাইডেন বলেন, ১৯৬২ সালে কিউবা ক্ষেপণাস্ত্র সংকটের পর এই প্রথম পরমাণু হামলার সর্বোচ্চ ঝুঁকির মুখে রয়েছে বিশ্ব।

বাইডেনের পর এবার আরও একধাপ এগিয়ে যুক্তরাষ্ট্রের ভেবার স্টেট ইউনিভার্সিটির ইতিহাসের অধ্যাপক ও পরমাণু যুদ্ধ বিশেষজ্ঞ এরিক জি. সুইডিন বলেন, পুতিন এবার ইউক্রেন ও পশ্চিমকে ভয় দেখানোর জন্য কৌশল হিসেবে পরমাণু অস্ত্র মোতায়েন করবেন বলে আমার মনে হয় না। বরং তিনি সরাসরি ইউক্রেনের গুরুত্বপূর্ণ শহরগুলোতে হামলা চালাতে পারেন।

এরিক জি. সুইডিন বলেন, আমার আশঙ্কা, ইউক্রেনে রুশ সেনাবাহিনীর পরাজয়ে কোণঠাসা হয়ে পড়বেন পুতিন। আর যুদ্ধের ফল বদলাতে মরিয়া হয়ে তিনি পরমাণু অস্ত্র ব্যবহার করতে পারেন। তিনি আরও বলেন, আমার সন্দেহ, তিনি প্রতীকী কোনো হামলা করবেন না, যেমনটা অনেকেই বলছেন।

এসএইচ-১৭/০৯/২২ (আন্তর্জাতিক ডেস্ক)