সাবেক পোপ বেনেডিক্ট মারা গেছেন

স্বাস্থ্যের অবনতি হওয়ায় ক্যাথলিকদের সর্বোচ্চ ধর্মীয় নেতার পদ থেকে সরে দাঁড়ানোর প্রায় এক দশক পর, ৯৫ বছর বয়সে ভ্যাটিকানের বাসভবনে মারা গেলেন ষোড়শ বেনেডিক্ট। খবর বিবিসির।

শনিবার এক বিবৃতিতে ভ্যাটিকান জানায়, ‘গভীর দুঃখের সঙ্গে জানাচ্ছি, পোপ ইমেরিটাস, ষোড়শ বেনেডিক্ট ভ্যাটিকানের মাতের একসলেসিয়ে মঠে ৯টা ৩৪ মিনিটের দিকে মারা গেছেন।’

২০১৩ সাল পর্যন্ত ৮ বছর ক্যাথলিক গির্জার নেতৃত্বে থাকা বেনেডিক্ট ১৪১৫ সালে ত্রয়োদশ গ্রেগরির পর প্রথম ব্যক্তি, যিনি মৃত্যুর আগেই পোপের দায়িত্ব ছেড়েছিলেন।

জীবনের শেষ বছরগুলো তিনি ভ্যাটিকানের মাতের একসলেসিয়ে মঠে কাটিয়েছেন, সেখানেই তার মৃত্যু হয়েছে।
ক্যাথলিক খ্রিস্টানদের সাবেক এই প্রধান ধর্মীয় নেতা অনেক দিন ধরে অসুস্থ থাকলেও ভ্যাটিকান বলছে, বয়স বাড়ার কারণে তার অবস্থা আরও খারাপ হয়ে গিয়েছিল।

জার্মানিতে জন্ম নেওয়া জোসেফ রাতজিঙ্গার ২০০৫ সালে যখন পোপ ষোড়শ বেনেডিক্ট হন, তখনই তার বয়স ৭৮। নির্বাচিত পোপদের মধ্যে তিনি ছিলেন অন্যতম বয়স্ক পোপ।

তার আমলে ক্যাথলিক চার্চ একের পর এক অভিযোগ, আইনি ঝামেলা ও যাজকদের হাতে দশকের পর দশক ধরে শিশু নির্যাতনের চূড়ান্ত প্রতিবেদন দেখেছিল।

১৯৭২ থেকে ১৯৮২ সাল পর্যন্ত মিউনিখের আর্চবিশপ থাকাকালে নিপীড়নের বিভিন্ন ঘটনায় ভুল করেছিলেন বলে চলতি বছরের শুরুর দিকে সাবেক পোপ বেনেডিক্ট স্বীকারও করে নিয়েছিলেন।

এআর-০৭/৩১/১২ (আন্তর্জাতিক ডেস্ক)