ড. ইউনূসের পরামর্শ-মতাদর্শে তৈরি হলো প্যারিস অলিম্পিক ভিলেজ

নোবেল বিজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের ১০ দিনব্যাপী ইউরোপ সফর শেষ হয়েছে। এসময় তিনি জার্মানি, ইতালি ও ফ্রান্সে বেশ কয়েকটি উচ্চপর্যায়ের বৈঠকে অংশ নিয়েছেন, অনেকগুলো চুক্তি স্বাক্ষর এবং কয়েকটি স্থানে বক্তৃতা করেছেন।

জার্মানির ডুসেলডর্ফ ও বিজবাডেন, ইতালির ট্রেনটো ও মিলান এবং ফ্রান্সের প্যারিসে তার এই সফর অনুষ্ঠিত হয়।

ড. মুহাম্মদ ইউনূসের এই সফরের একটি উল্লেখযোগ্য ঘটনা ছিল প্যারিস ইএসএস (ইকোনমি, সোশ্যাল, সলিডারিটি)-২০২৪ এবং সলিদেও’র আমন্ত্রণে প্যারিস ভ্রমণ। প্যারিস অলিম্পিক কমিটি কর্তৃক এই দুটি প্রতিষ্ঠানকে প্যারিস-২০২৪ অলিম্পিক গেমসকে ড. ইউনূসের সামাজিক ব্যবসার আদর্শে ইতিহাসের সবচেয়ে টেকসই অলিম্পিক গেমসে পরিণত করার দায়িত্ব দেওয়া হয়েছে।

উল্লেখ্য, প্যারিস অলিম্পিক সাংগঠনিক টিম এই অলিম্পিকের মূলমন্ত্র কী হবে সে বিষয়ে পরামর্শ দেওয়ার জন্য ২০১৭ সালে ড. ইউনূসকে আমন্ত্রণ জানায়। পরবর্তীতে প্যারিস অলিম্পিক টিমের সদস্য হিসেবে অংশগ্রহণের জন্য তাকে আমন্ত্রণ জানানো হয়। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ, প্যারিসের মেয়র অ্যান হিদালগো ও ড. ইউনূসকে নিয়ে গঠিত এই টিম লুজানে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির কাছে প্যারিস অলিম্পিকের মূলসুর তুলে ধরে। তখন থেকেই ড. ইউনূস এই মূলসুর বাস্তবায়নে সাংগঠনিক কমিটিকে পরামর্শ দিয়ে আসছেন।

প্যারিস অলিম্পিকের সামাজিক ও টেকসই অভিঘাত নিশ্চিত করার দায়িত্বপ্রাপ্ত এই টিম একটি বিস্তারিত প্রতিবেদন ড. ইউনূসের কাছে তুলে ধরে, যেখানে প্যারিস অলিম্পিকের মোট উপকরণ সংগ্রহের একটি উল্লেখযোগ্য অংশ- প্রায় ২০ শতাংশ সংগ্রহে ৪০০টি সামাজিক ব্যবসা প্রতিষ্ঠানকে নিযুক্ত করা হয়েছে।

এরপর ড. ইউনূসকে অলিম্পিক ভিলেজ সাইট পরিদর্শনে নিয়ে যাওয়া হয়। তাকে এই ভিলেজের সব নির্মাণকাজ ঘুরিয়ে দেখানো হয়, যা তার পরামর্শ ও রূপকল্প অনুযায়ী সম্পন্ন করা হচ্ছে। অলিম্পিক ভিলেজের সব নির্মাণকাজের দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান সলিদেও খেলোয়াড়দের জন্য কী কী আয়োজন করা হয়েছে, তা ড. ইউনূসের কাছে উপস্থাপন করে।

সলিদেও কর্মকর্তারা জানান, প্যারিস অলিম্পিককে সামাজিক ও টেকসই করতে নতুন স্পোর্টিং ভেন্যু নির্মাণের পরিবর্তে বিদ্যমান কাঠামোগুলোকে সংস্কার ও ব্যবহার উপযোগী করা হচ্ছে, যাতে নিম্নআয়ের কমিউনিটিগুলো এবং ছাত্ররা পরবর্তীতে এগুলো বাসস্থান হিসেবে ব্যবহার করতে পারে। খেলোয়াড়রা এগুলো কেবল অলিম্পিক গেমস চলাকালে সাময়িকভাবে ব্যবহার করবে। অলিম্পিক ভিলেজকে নদীর অপর পাড়ে সম্প্রসারিত করতে এরইমধ্যে একটি সেতু নির্মাণ করা হয়েছে।

অলিম্পিক ভিলেজ তৈরি করা হয়েছে প্যারিসের কাছে নিম্নআয়ের শহরতলী সেন্ট ডেনিসে। ড. ইউনূসকে এই অপরূপ গ্রাম ও এর সবুজ এলাকাগুলো ঘুরিয়ে দেখানো হয়, যেখানে পৃথিবীর বিভিন্ন দেশ থেকে প্যারিস-২০২৪ অলিম্পিক গেমসে যোগদান করতে আসা খেলোয়াড়রা অবস্থান করবেন। পুরো নির্মাণ প্রকল্পটি ২০২৪ সালের ১ মার্চ প্যারিস-২০২৪ অলিম্পিক কমিটির কাছে হস্তান্তর করা হবে।

ইএসএস-২০২৪ ও সলিদেও প্যারিস-২০২৪ অলিম্পিক প্রস্তুতির বিভিন্ন পর্বে ড. ইউনূসের পরামর্শ ও মতাদর্শ নিশ্চিত করতে কী কী ব্যবস্থা নেওয়া হয়েছে, সেসবের বিস্তারিত বিবরণ তার সামনে তুলে ধরে।

প্যারিসের একটি অবহেলিত এলাকার মাঝখানে ৪০০ কোটি ইউরোর স্বপ্নের প্রকল্পের নির্মাণকাজ বাস্তবায়নের অভূতপূর্ব কর্মযজ্ঞ দেখে ড. ইউনূস অভিভূত হন।

তার সফরের শুরুর দিকে ড. ইউনূসকে মিলানে আমন্ত্রণ জানান হয়, যেখানে তিনি মিলানো-কর্টিনা শীতকালীন অলিম্পিক-২০২৬ এর আয়োজক টিমের নেতৃবৃন্দের সঙ্গে বৈঠক করেন এবং শীতকালীন অলিম্পিক-২০২৬ এর জন্য তাদের সঙ্গে একটি সহযোগিতা চুক্তিতে স্বাক্ষর করেন। ড. ইউনূস কর্তৃক প্রণীত নকশায় প্যারিস-২০২৪ অলিম্পিকের অনুসরণে মিলানও তাদের অলিম্পিককে একটি সামাজিক ব্যবসা অলিম্পিকে পরিণত করতে চায়। তারা তাদের শীতকালীন অলিম্পিককে টেকসই করার লক্ষ্যে এবং এর টেকসই উত্তরাধিকার ও অভিঘাত নিশ্চিত করতে এর নির্মাণ ও উপকরণ সংগ্রহের পদ্ধতিগুলো ড. ইউনূসের সামাজিক ব্যবসার নীতির ওপর ভিত্তি করে গড়ে তোলার পরিকল্পনা করছে।

ড. ইউনূস ২০২৬ অলিম্পিকের নির্বাহী বোর্ডের সঙ্গে একটি সভায়ও অংশ নেন। এ ছাড়াও, তিনি মিলানো-কর্টিনা শীতকালীন অলিম্পিক-২০২৬ এর আয়োজক কমিটির প্রধান নির্বাহী অ্যান্ড্রিয়া ভেরনিয়েরর নেতৃত্বে কমিটির শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে একটি বৈঠক করেন এবং শীতকালীন অলিম্পিকের আয়োজনের বিভিন্ন পদক্ষেপ বিষয়ে শীতকালীন অলিম্পিক-২০২৬ এর আয়োজক কমিটিকে বিভিন্ন পরামর্শ দেন। তিনি প্যারিস ভিত্তিক ইউনূস সংগঠন ‘ইউনূস স্পোর্টস হাব’-কে এ বিষয়ে নিয়মিত বুদ্ধি-পরামর্শ দিতে এবং প্যারিসের ইএসএস-২০২৪ এর অভিজ্ঞতাসমূহ তাদের সঙ্গে শেয়ার করতে দায়িত্ব প্রদান করেন।

এরপর ড. ইউনূস অলিম্পিক আয়োজক কমিটির সদস্য এবং বিভিন্ন সামাজিক ব্যবসা প্রতিষ্ঠানের প্রতিনিধি ও সামাজিক ব্যবসা উদ্যোক্তাসহ প্রায় ২০০ জনের সঙ্গে এক বৈঠকে অংশগ্রহণ করেন। মিলানে অনুষ্ঠেয় শীতকালীন অলিম্পিকের জন্য উপকরণ সংগ্রহ প্রক্রিয়ার সঙ্গে যুক্ত সম্ভাব্য এই ব্যক্তিদের কাছে তিনি মিলানো-কর্টিনা শীতকালীন অলিম্পিক-২০২৬-কে একটি সামাজিক ব্যবসা অলিম্পিকে পরিণত করতে তার রূপকল্প ব্যাখ্যা করেন।

এসএইচ-১৬/০৪/২৩ (আন্তর্জাতিক ডেস্ক)