রাশিয়ায় রেডিও হ্যাক করে পুতিনের ভুয়া ভাষণ প্রচার

রাশিয়ার বেশ কয়েকটি রেডিও স্টেশন হ্যাক করে দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ভুয়া ভাষণ প্রচার করা হয়েছে। ইউক্রেন সীমান্তবর্তী তিনটি অঞ্চলে কিয়েভের সেনাদের আক্রমণ ও জরুরি ব্যবস্থার ঘোষণা দিয়ে পুতিনের এ ভুয়া ভাষণ চালানো হয়। ক্রেমলিন সোমবার এ তথ্য জানিয়েছে। খবর এনডিটিভির।

দক্ষিণ-পশ্চিম বেলগোরোদে একাধিক অনুপ্রবেশের চেষ্টা ও দুই দেশের সৈন্যদের তীব্র গোলাগুলির মাঝে রাশিয়ার রেডিও স্টেশন হ্যাকিংয়ের এ ঘটনা ঘটেছে।

এদিকে কিয়েভ বলেছে, তারা দীর্ঘ-প্রত্যাশিত পাল্টা আক্রমণের প্রস্তুতি শুরু করেছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে পুতিনের নামে প্রচারিত ওই ভাষণ ব্যাপকভাবে ছড়িয়ে পড়ছে।

প্রচারিত ভুয়া ভাষণে বলা হয়, ন্যাটো এবং ওয়াশিংটনের সম্মতি ও সমর্থনে অস্ত্রে সজ্জিত ইউক্রেনীয় সৈন্যরা কুরস্ক, বেলগোরদ এবং ব্রায়ানস্ক অঞ্চলে আক্রমণ করেছে।

একেবারে পুতিনের কণ্ঠস্বর হুবহু নকল করে ঘোষণা দেওয়া হয়েছে।

প্রচারিত ঘোষণায় বলা হয়, ওই তিন অঞ্চলে সামরিক আইন জারি, সৈন্য সমাবেশ এবং বেসামরিক নাগরিকদের সরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভকে উদ্ধৃত করে রাষ্ট্রীয় বার্তা সংস্থা আরআইএ নভোস্তি বলেছে, ‘এটি সত্যিই একটি হ্যাক ছিল। ইতিমধ্যে নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করা হয়েছে।’

বেলগোরদ অঞ্চলের প্রশাসনিক কেন্দ্র বলেছে, বার্তাটি ‘অত্যন্ত ভুয়া’, যার লক্ষ্য ‘শান্তিপূর্ণ বেলগোরদের বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়ানো’।

বেলগোরদের পার্শ্ববর্তী ভোরোনজ অঞ্চলও তার বাসিন্দাদের ‘রেডিও সম্প্রচার ফ্রিকোয়েন্সি হ্যাকিং’ সম্পর্কে সতর্ক করে বলেছে, ‘চিন্তার কোনো কারণ নেই’।

এমআইআর রেডিও স্টেশন এই হ্যাকিংকে ‘সম্পূর্ণ জাল’ এবং একটি ‘উসকানি’ বলে অভিহিত করেছে, যা প্রায় ৪০ মিনিট স্থায়ী হয়েছিল।

এসএইচ-১৭/০৫/২৩ (আন্তর্জাতিক ডেস্ক)