যুক্তরাষ্ট্রে এক ঘণ্টা পিছিয়েছে ঘড়ির কাঁটা

সূর্যের আলোর সুবিধাকে কাজে লাগানোর লক্ষ্যে শনিবার দিবাগত রাতে অর্থাৎ রোববার ভোরে যুক্তরাষ্ট্রে ঘড়ির কাঁটা এক ঘণ্টা পিছিয়ে দেওয়া হয়েছে। ডে লাইট সেভিংয়ের কথা মাথায় রেখে প্রতি বছর এ সময় ঘড়ির কাঁটা এক ঘণ্টা পিছিয়ে দেওয়া হয়। এতে যুক্তরাষ্ট্রে দিন শুরু হয় এক ঘণ্টা আগে।

যুক্তরাষ্ট্রের অধিকাংশ রাজ্যে ৪ নভেম্বর দিবাগত রাতে ঘড়ির কাঁটা পিছিয়ে নিতে হবে। শনিবার দিবাগত রাত ২টার সময় ঘড়ির কাঁটা ১টায় নিয়ে আসতে হবে। আইফোন বা অন্য কোনো ধরনের স্মার্ট ফোন, কম্পিউটারে সময় বদলে যাবে স্বয়ংক্রিয়ভাবে। তবে, মাইক্রোওয়েভ, ওভেন, গাড়ি বা অন্য কোনও ডিভাইসে ঘড়িটি রিওয়াইন্ড করতে হবে।

এ ব্যবস্থা অব্যাহত থাকবে আগামী বছরের ১০ মার্চ রোববার রাত ২টা পর্যন্ত। নতুন এই সময়সূচি চালুর ফলে বাংলাদেশে যখন বেলা ১২টা বাজবে নিউইয়র্কে তখন হবে আগের দিন রাত ১টা। ডেলাইট সেভিং টাইম প্রথম মার্কিন যুক্তরাষ্ট্রে ১৯১৮ সালে প্রথম বিশ্বযুদ্ধের সময় গৃহীত হয়েছিল। ডেলাইট সেভিং টাইম সিস্টেমটি ১৯৬৬ সালে ইউনিফর্ম টাইম অ্যাক্ট পাসের সাথে প্রমিত হয়েছিল এবং এপ্রিল থেকে অক্টোবর পর্যন্ত স্থায়ী হয়েছিল।

২০০৭ সালে প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের অধীনে আইনটি সংশোধন করে মার্চ থেকে নভেম্বর বাড়ানো হয়েছে। যা ২০০৭ সালের ১১ মার্চ কার্যকর হয়েছিল৷ পূর্বে, ডেলাইট সেভিং টাইম এপ্রিলের প্রথম রবিবারে শুরু এবং অক্টোবরের শেষ রবিবারে শেষ হতো। যুক্তরাষ্ট্রের হাওয়াই, আমেরিকান সামোয়া, গুয়াম, পুয়ের্তো রিকো, ইউএস ভার্জিন দ্বীপপুঞ্জ এবং অ্যারিজোনায় দিনের আলো সংরক্ষণের সময় পালন করে না। কংগ্রেসের কিছু সদস্য এই অচলাবস্থার অবসান ঘটাতে এবং দিবালোক সঞ্চয়ের সময়কে স্থায়ী করার জন্য চাপ দিয়েছেন।

২০২২ সালের মার্চ মাসে মার্কিন সিনেট সানশাইন প্রোটেকশন অ্যাক্ট নামে একটি দ্বিপক্ষীয় বিল পাস করে, তবে এটি হাউসে থেমে যায়। এই বছরের মার্চ মাসে সিনেটর মার্কো রুবিও বিলটি পুনরায় উত্থাপন করেছিলেন, তারপরে কমিটিতে প্রেরণ করা হয়েছিল, যেখানে এটি নিষ্ক্রিয় ছিল।

এসএ-০৭/১১/০৫ (আন্তর্জাতিক ডেস্ক)