করোনা আবার ছড়াচ্ছে

ভারতে আবারও বাড়ছে করোনাভাইরাসের সংক্রমণ। কেরালায় শনাক্ত হয়েছে ভয়াবহ এই ভাইরাসের নতুন এক ধরন। এ কারণে এবার বাংলাদেশসহ দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলোকে করোনাভাইরাসের সংক্রমণ পর্যবেক্ষণে রাখার তাগিদ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া বলছে, শুধু করোনা নয়, সব ধরনের শ্বাসযন্ত্রের রোগই নজরে রাখার তাগিদ দিয়েছে ডব্লিউএইচও। সম্প্রতি এই তাগিদ দিয়েছেন সংস্থাটির দক্ষিণপূর্ব এশিয়া বিষয়ক আঞ্চলিক প্রধান পুনম খেতরাপাল সিং।

ভারতের কেরালায় সম্প্রতি শনাক্ত হয়েছে করোনাভাইরাসের নতুন ধরন। জেএন.১ নামের এই ধরন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বিশ্বের বেশ কয়েকজন বিজ্ঞানী। তাঁরা বলছেন, ভারতের কেরালায় শনাক্ত হওয়া এই ধরন করোনার আগের সব ধরনের চেয়ে বেশি সংক্রামক।

এ নিয়ে এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণপূর্ব এশিয়া বিষয়ক আঞ্চলিক প্রধান পুনম খেতরাপাল সিং বললেন, ‘করোনাভাইরাস আবারও বাড়ছে, নতুন রুপ নিচ্ছে। বিশ্বের বিভিন্ন দেশেই সংক্রমণ শুরু হয়েছে। তবে এখনো এ নিয়ে উদ্বেগের কিছু নেই। এই ভাইরাস পর্যবেক্ষণে রাখতে হবে।’

ভারতে একদিনে করোনা শনাক্ত ৬৪০ জনেরভারতে একদিনে করোনা শনাক্ত ৬৪০ জনের
শীতপ্রধান দেশগুলোতেও একই সতর্কতা দিতে যাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বছরের শেষদিকে ছুটি শুরু হওয়ায় করোনা সংক্রমণ বেড়ে যেতে পারে বলে উদ্বেগ প্রকাশ করেছে সংস্থাটি। টিকা নিতে ও সতর্ক থাকতে সবাইকে পরামর্শ দেওয়া হয়েছে। যারা ঝুঁকিতে আছেন, তাদের জন্য টিকা নেওয়াটা জরুরি।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, গত ৮ ডিসেম্বর কেরালার থিরুভানান্থাপুরাম জেলার কারাকুলাম নামের এলাকা থেকে সংগ্রহ করা নমুনায় করোনার নতুন এই ধরন শনাক্ত হয়েছে। আরটি–পিসিআর টেস্টের মাধ্যমে এটি শনাক্ত হয়েছে বলে জানা যায়। যার দেহে এই ধরন রয়েছে, তিনি ৭৯ বছর বয়সী এক বৃদ্ধা।

করোনার জেএন.১ ধরন শনাক্ত হওয়া ওই নারীর দেহে ইনফ্লুয়েঞ্জার মতো রোগের মৃদু লক্ষণ দেখা যায়। তবে তিনি এরই মধ্যে সুস্থ হয়ে গেছেন। এই ধরন দ্রুত ছড়িয়ে পড়ার শঙ্কা দেখা দিয়েছে। আরও কয়েকজনের দেহে এই ধরন পাওয়া গেছে।

বিজ্ঞানীদের প্রাথমিক ধারণা, করোনার ওমিক্রন ধরনের উপধরন বিএ.২.৮৬ অথবা পিরোলার মতোই এই জেএন.১ ধরন। এটি গত সেপ্টেম্বরে আমেরিকায় প্রথম শনাক্ত হয়। এরপর গত ১৫ ডিসেম্বর সাতজনের দেহে এই ধরন শনাক্ত হয়।

এসএইচ-০৫/২৫/২৩ (আন্তর্জাতিক ডেস্ক)