জাতিসংঘের প্রেস ব্রিফিংয়ে আবারও বাংলাদেশের নির্বাচন প্রসঙ্গ

জাতিসংঘের প্রেস ব্রিফিংয়ে আবারও বাংলাদেশের নির্বাচন নিয়ে প্রশ্ন করা হয়েছে। প্রশ্নের জবাবে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিক বলেন, সব ধরনের সহিংসতা প্রত্যাখ্যান, সব মানবাধিকার এবং আইনের শাসনকে সম্মান নিশ্চিত করার আহ্বান জানান।

স্থানীয় সময় সোমবার প্রেস ব্রিফিংয়ে তিনি এ আহ্বান জানান।

নির্বাচনের সময় বিএনপির সহিংসতামূলক কার্যক্রম নিয়ে প্রশ্ন করা হলে ডুজারিক বলেন, আগে যা বলেছি তা আবারও পুনরাবৃত্তি করব। আমরা দলগুলোকে সব ধরনের সহিংসতা প্রত্যাখ্যান করতে ও সব মানবাধিকার এবং আইনের শাসনকে সম্মান নিশ্চিত করার আহ্বান জানাই।

অপর এক প্রশ্নে নির্বাচনের আগে গণপরিবহনে আগুন দেওয়ার বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, আমরা কোনো সহিংসতাকে প্রশ্রয় দিই না তা নির্বিশেষে যেই করুক না কেন।

এর আগে গত ৯ জানুয়ারি বাংলাদেশের নির্বাচন বিষয়ে কথা বলেন ডুজারিক। সে সময়ে তিনি বলেন, মহাসচিব খুব স্পষ্টভাবে সব সব ধরনের সহিংসতা পরিহার করার আহবান জানিয়েছেন। এর লক্ষ্য হলো প্রতিটি নাগরিকের মানবাধিকার এবং আইনের সুরক্ষা পাবার অধিকারের প্রতি যেনো পূর্ণ শ্রদ্ধা প্রদর্শন করা হয় তা নিশ্চিত করা। বাংলাদেশে গণতন্ত্রের ভিত মজবুত করতে এবং অর্থনৈতিক সমৃদ্ধির জন্য এটা অত্যন্ত জরুরি।

এসএইচ-০২/১৬/২৪ (আন্তর্জাতিক ডেস্ক)