৫০ বছরে দ্বিতীয়বার রেকর্ড গরম কলকাতায়!

ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায় তীব্র তাপপ্রবাহ চলছে। কলকাতা ও এর আশপাশের অঞ্চলে তাপমাত্রা উঠেছে ৪১.৬ ডিগ্রিতে। যা গত ৫০ বছরের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) দুপুর আড়াইটা পর্যন্ত কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১.৬ ডিগ্রি সেলসিয়াস। এর আগে, ১৯৭৪ সালে এপ্রিলের কোনো এক দুপুরে তাপমাত্রা উঠেছিল ৪১.৭ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার আবার তাপমাত্রার পারদ এর সামান্য নিচে এসে ঠেকল।

ভারতের আলিপুর আবহাওয়া বিভাগের বরাত দিতে দেশটির গণমাধ্যমগুলো জানিয়েছে, পশ্চিমবঙ্গের তাপপ্রবাহের যে পরিস্থিতি চলছে, এই মুহূর্তে তা কমার কোনও সম্ভাবনা নেই। আগামী এক সপ্তাহ তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। আগামী দুই থেকে তিন দিনে ২ থেকে ৩ ডিগ্রি তাপমাত্রা বাড়ার সম্ভাবনা পশ্চিমবঙ্গের সব জেলাতেই। কলকাতা এবং তার পার্শ্ববর্তী অঞ্চলে আগামী পাঁচ দিন তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে।

কোথাও কোথাও আবার তীব্র তাপপ্রবাহের সতর্কতা রয়েছে। দক্ষিণ চব্বিশ পরগনা, মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পূর্ব-পশ্চিম বর্ধমান, হাওড়া, হুগলি এই জেলাগুলোতে তীব্র তাপপ্রবাহের সতর্কতা রয়েছে।

এদিকে, দার্জিলিং ও কালিম্পংয়ের পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে সেখানকার আবহাওয়া অফিস। যদিও জলপাইগুড়ি সংলগ্ন সমতলে গরম ও অস্বস্তিকর আবহাওয়া বিরাজমান থাকবে বলে জানানো হয়েছে।

এসএ-০৭/২৫/২৪(আন্তর্জাতিক ডেস্ক)