ধরলাকে ‘উইয়ার্ড’ বলে সমালোচনার মুখে লেডি বাইকার

নদ–নদীর জেলার হিসেবে কুড়িগ্রামের নাম বহু আগে থেকেই আছে। ২০টিরও বেশি নদ–নদী এখানে বহমান। পৃথিবীর সর্ববৃহৎ মিঠাপানির মাছ বাগাড়ের এলাকা এখানেই। এ ছাড়া বিরল প্রজাতির মাছ ও মসলার জন্য তিস্তা-ধরলা ও ব্রহ্মপুত্রের চরগুলো তো বিখ্যাতই। আসাম ও পূর্ববঙ্গের দরজা খ্যাত চিলমারী নদীবন্দরসহ রৌমারী ও সোনাহাট স্থলবন্দর এই জেলাতেই অবস্থিত। মোগল ও ব্রিটিশ আমলে জাহাজ তৈরির কারখানা ছিল চিলমারীতে। ফলে দেশের ভ্রমণ পিপাসুদের অন্যতম আকর্ষণ এই জেলা।

তারই অংশ হিসেবে বন্ধুদের নিয়ে কুড়িগ্রামে এসেছিলেন দেশের আলোচিত লেডি বাইকার খ্যাত সাকিরা শাহরিন দিপা। গত ৩১ জানুয়ারি বন্ধুদের নিয়ে কুড়িগ্রামের ধরলা নদী ভ্রমণ করেন দিপা। এসময় সেখানে ধারণ করা একটি ভিডিও তিনি তার ব্যক্তিগত ফেইসবুক পেইজে আপলোড করেন। সেখানে এই জেলাকে নিয়ে ‘কটুক্তি’ করা হয়েছে বলে সমালোচনা হচ্ছে।

৩১ জানুয়ারি বিকেল ৫ টা ১১ মিনিটে তার ব্যক্তিগত ফেইসবুক পেইজে আপলোড করা ‘উত্তরবঙ্গ কুড়িগ্রাম ধরলা ব্রীজ’ নামে ৩ মিনিট ১৬ সেকেন্ডর ওই ভিডিওতে তিনি ধরলা নদীর নামটি উচ্চারণ করে নামটিকে ‘উইয়ার্ড’ (অদ্ভুত) হিসেবে উল্লেখ করেন। বিষয়টিকে তাচ্ছিল্য হিসেবে উচ্চারণ করায় ইতোমধ্যে সমালোচনার সৃষ্টি করেছে। তার এই মন্তব্যের জন্য কুড়িগ্রামবাসীর পক্ষ থেকে ক্ষমা চাওয়ার দাবিও উঠেছে।

ভিডিওতে তিনি বলেন, ‘আজকে আসছি ধরলা ব্রিজে। এটি অনেক সুন্দর একটি জায়গা। এটি হইল ধরলা ব্রিজ, আর এই নদীটার নাম হইল ধরলা নদী হা হা হা….।’ এরপর হাসতে হাসতে তিনি আরও বলেন, ‘নামটা একটু ইউয়ার্ড লাগতেছে না শুনতে?’

সাকিরা শাহরিন দিপা’র ওই ভিডিওটি ইতোমধ্যে পৌনে ২ লাখ মানুষ দেখেছেন এবং সেখানে রিয়াকশন সংখ্যা প্রায় ২৯ হাজার ছাড়িয়েছে। এই ভিডিওর কমেন্টে অনেককেই ক্ষোভ প্রকাশ করছেন। সেই সাথে কুড়িগ্রামকে সেই ভিডিওর মাধ্যমে তাচ্ছিল্য করা হয়েছে বলেও মনে করছেন অনেকে।

কুড়িগ্রামের নাগরিক ট্রাভেল ভ্লগার জাকির হোসেন ওই ভিডিও’র মন্তব্যে লিখেছেন, ‘সত্যি অবাক হলাম আপনি কি আমাদের জেলাকে প্রমোট করলেন নাকি অপমান? যে ধরলাকে ঘিরে দেশ বরেণ্য লেখক সৈয়দ সামসুল হকের আবেগ জড়ানো, লক্ষ লক্ষ মানুষের কাছে প্রাণের ধরলা সেটা আপনার কাছে ‘উইয়ার্ড’ নাম? আপনার কথা বলার ধরন দেখে মনে হচ্ছিল এখানে মানে কুড়িগ্রামে যারা বসবাস করে তারা হাসির পাত্র। নদীর নাম নিয়ে আপনার মন্তব্যের জন্য দ্রুত ক্ষমা চেয়ে পোষ্ট করুন।’

হাসান তামজিদ নামে এক ব্যক্তি তার এই কথার প্রতিবাদ জানাতে ফেসবুক লাইভে আসেন। ৩ ফেব্রুয়ারির ওই লাইভে এসে সাকিরা শাহরিন দিপা’র কুড়িগ্রাম ভ্রমণ করাকে সাধুবাদ জানিয়ে বলেন, ‘তিনি (দিপা) কুড়িগ্রাম গিয়েছিলেন ঘুরতে। তাকে ধন্যবাদ। মনে হল তিনি বেশ উচ্ছাসিত হয়েই কুড়িগ্রাম পরিভ্রমণ করেছেন। সেখানে তিনি ধরলা ব্রিজের উপর দাঁড়িয়ে, ধরলা নামটা খুব উইয়ার্ড না? বলে তিনি হাসলেন। কিন্তু ওই হাসিটা আমার মুখে আসে না। কারণ, এই ধরলার সাথে আমার আবেগ জড়িত, আমি জড়িত, কুড়িগ্রাম জড়িত।’

তিনি বলেন, ‘ধরলা হলো একটা আন্তর্জাতিক নদী। এই নদীর সাথে ভারত ও ভূটানের সংযোগ আছে। কুড়িগ্রাম জেলায় ১৭টি নদী প্রবাহিত হয়েছে।

হাসান তামজিদ এই উইয়ার্ড শব্দের অর্থ খুজেছেন বলে জানান। তিনি বলেন, ‘আমি উইয়ার্ড শব্দের অর্থ খুজে পেলাম হাস্যকর, রম্য।’ এরপর দিপাকে তার ভাষার জন্য ক্ষমা চাইতে বলেন।

এ ব্যাপারে নদী কর্মী ও অর্জুনডারা নদী সুরক্ষা কমিটির আহ্বায়ক জাহানুর রহমান খোকন এটিকে নদী সম্পর্কে জ্ঞানের অভাব হিসেবেই দেখছেন। তিনি বলেন, ধরলা একটি আন্তর্জাতিক নদী। ভাওয়াইয়া গানেও ধরলা নদীর কথা উল্লেখ্য আছে। এখন কেউ যদি এই নদীর নাম না জানে এবং ধরলা নদীর নাম শুনে নাক সিটকায়, তাহলে সেটা তার নদী সম্পর্কে জ্ঞানের অভাব ছাড়া আর কিছু নয়।’ এসময় ধরলা নদীর নাম নিয়ে যে মন্তব্য করেছেন তার জন্য ক্ষমা চেয়ে একটি কন্টেন্ট দেওয়ার জন্যও সাকিরা শাহরিন দিপার প্রতি অনুরোধ করেন খোকন।

লেডি বাইকার সাকিরা শাহরিন দিপা বাইক চালিয়ে দেশের বিভিন্ন জেলায় ভ্রমণ করে থাকেন। এসব ভ্রমণের ভিডিও তিনি তার ফেসবুক পেইজ এবং ইউটিউব চ্যানেলে প্রকাশ করেন। তারই অংশ হিসেবে বন্ধুদের নিয়ে কুড়িগ্রামে এসেছিলেন তিনি।

সার্বিক বিষয়ে সাকিরা শাহরিন দিপার মন্তব্য নেওয়া সম্ভব হয়নি। তার ব্যক্তিগত ফেইসবুক পেইজে দেওয়া ই-মেইলে যোগাযোগ করতে চেয়ে বার্তা পাঠানো হলেও তার কোন উত্তর আসেনি।

এসএইচ-২৯/০৪/২২ (উত্তরাঞ্চল ডেস্ক)