ব্যাট দিয়ে অ্যান্ডারসনের মাথা থেঁতলে দিতে চেয়েছিলেন আজমল

ক্রিকেট মাঠে কত কিছুই না ঘটে। অনেক সময় মেজাজ ধরে রাখা কঠিন হয়ে যায় খেলোয়াড়দের। যেমনটা হয়েছিল সাঈদ আজমলের। পাকিস্তানি অফস্পিনার নিজেই জানালেন, একবার মাঠের মধ্যে তার মন চেয়েছিল প্রতিপক্ষ বোলার জেমস অ্যান্ডারসনের মাথাটা ব্যাট দিয়ে থেঁতলে দিতে।

২০১০ সালের ঘটনা। বার্মিংহামের এজবাস্টনে সিরিজের দ্বিতীয় টেস্ট চলছিল ইংল্যান্ড আর পাকিস্তানের। ক্যারিয়ারের একমাত্র হাফসেঞ্চুরিটি ওই ম্যাচের দ্বিতীয় ইনিংসেই পান আজমল। কিন্তু ৫০ রানের ইনিংসটি খেলার পথে ইংলিশ পেসার অ্যান্ডারসনের স্লেজিংয়ের শিকার হয়েছিলেন তিনি।

আজমল এক ইউটিউব ভিডিওতে সেই দিনের ঘটনার স্মৃতিচারণ করতে গিয়ে বলেন, ‘যখন তারা (ইংল্যান্ড) নতুন বল হাত নেয়, অ্যান্ডারসন আমার কাছে এসে বলে-বাউন্সারের জন্য তৈরি আছো তো? আমি তাকে বলেছিলাম-আমি তো ইংরেজি বুঝি না। আমি ভেবেছিলাম, সে হয়তো মজা করছে। আমি যেহেতু টেলএন্ডার, সম্ভবত সোজা বলেই আমাকে আউট করার চেষ্টা করবে।’

কিন্তু পরে আজমল যা দেখলেন, তা ভাবতেও পারেননি। পাকিস্তানের সাবেক অফস্পিনার বলেন, ‘তারা আমার দিকে একের পর এক বাউন্সার ছুড়ছিল। যখন ছয়টা বা সাতটা বাউন্সারে আমি আঘাত পেলাম, জুলকারনাইনকে (হায়দার) বলেছিলাম, আমি ব্যাট দিয়ে অ্যান্ডারসনের মাথাটা থেঁতলে দেব। তখন আমি শট খেলার সিদ্ধান্ত নেই। আমি ক্রিজে এগিয়ে এসে খেলছিলাম, কয়েকটি বাউন্সারে আঘাতও পাই। কিন্তু পরে বল আমার ব্যাটে আসতে থাকে, শেষ পর্যন্ত ফিফটি তুলে নিয়েছিলাম।’

ওই ম্যাচে প্রথম ইনিংসে মাত্র ৭২ রানেই গুটিয়ে গিয়েছিল পাকিস্তান। জবাবে ইংল্যান্ড থামে ২৫১ রানে। দ্বিতীয় ইনিংসে ঘুরে দাঁড়িয়ে পাকিস্তান ২৯৬ রান করলেও ইংল্যান্ডের রান তাড়া করতে কষ্ট হয়নি। ৯ উইকেট হাতে রেখেই জয়ের লক্ষ্যে পৌঁছে যায় স্বাগতিকরা।

এসএইচ-০৩/১৫/২০ (স্পোর্টস ডেস্ক)