জীবিত শতাধিক ব্যক্তি এনআইডিতে ‍মৃত!

কয়েক বছর স্থানীয় নির্বাচন অফিসে ধরনা দিয়েও মেলেনি মানিকগঞ্জের আনুলিয়া গ্রামের শতাধিক মানুষের জাতীয় পরিচয়পত্র।

গ্রামবাসীর দাবি, তাদের মৃত দেখিয়ে জাতীয় পরিচয়পত্র থেকে বাদ দেওয়া হয়েছে। বিষয়টির সত্যতা স্বীকার করে উপজেলা নির্বাচন অফিসের দাবি, এটা কারিগরি সমস্যার কারণে হয়েছে।

মানিকগঞ্জের শিবালয়ের ছোট আনুলিয়ার গ্রামের ১৮ থেকে ৮০ বছরের শতাধিক মানুষের নেই জাতীয় পরিচয়পত্র। ৭ বছর আগে নদীভাঙনের শিকার এ মানুষ উপজেলার চর-শিবালয় থেকে একই উপজেলার আনুলিয়া গ্রামে এসে বসতি গড়েন।

তিন বছর আগে তাদের জাতীয় পরিচয়পত্র উপজেলা নির্বাচন অফিসে নিয়ে গেলে তাদের মৃত দেখানো হয়। এ অবস্থায় নতুন করে আবেদন করেও মিলছে না জাতীয় পরিচয়পত্র। এতে টিকা, বিদেশ গমন, সম্পত্তি ক্রয়-বিক্রয়সহ নানা জটিলতা ও ভোগান্তিতে পড়ছেন তারা।

ভোগান্তি থেকে রক্ষা ও জাতীয় পরিচয়পত্র পেতে সরকারের হস্তক্ষেপ কামনা করেছেন শিবালয় মডেল ইউনিয়নের চেয়ারম্যান মো. আলাল উদ্দিন।

নতুন আবেদনের মাধ্যমে বিষয়টি সমাধানের চেষ্টা চলছে জানিয়ে বিলম্ব ও জীবিত মানুষকে মৃত দেখানোর বিষয়টি কারিগরি সমস্যার ওপর চাপান উপজেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ মাহবুবুর রহমান ভুঁইয়া।

উপজেলা নির্বাচন অফিসের তথ্য মতে, শিবালয়ের জনসংখ্যা ১ লাখ ৭১ হাজার ৮৭৩ জন। এদের মধ্যে জাতীয় পরিচয়পত্র আছে ১ লাখ ১২ হাজার ১৫৮ জনের। ছোট আনুলিয়ার ৮৫টি পরিবারের শতাধিক প্রাপ্ত বয়স্ক মানুষের জাতীয় পরিচয়পত্র নেই।

এসএইচ-০৩/১০/২১ (আঞ্চলিক ডেস্ক)