বাংলাদেশে প্রথম কম্পিউটার যখন এসেছিল

আজ মোবাইল ফোনের মত কম্পিউটারও নিত্য প্রয়োজনীয় একটি ডিভাইস। দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান, সকল ব্যাংক, এবং অন্যান্য অফিসিয়াল কার্যক্রম কম্পিউটারের উপর নির্ভরশীল। এই যে রিপোর্টটি করছি, সেটিও কম্পিউটারের মাধ্যমে। কিন্ত বাংলাদেশে প্রথম কখন এসেছিল এই কম্পিউটার জানেন কি?

বাংলাদেশে কম্পিউটারের ব্যবহার শুরু হয় ষাটের দশকে এবং ১৯৯০ সাল থেকে তা ব্যাপকতা লাভ করে। পরমাণু শক্তি কেন্দ্র, ঢাকাতে ১৯৬৪ সালে স্থাপিত হয় বাংলাদেশের প্রথম কম্পিউটার। এটি ছিল ইন্টারন্যাশনাল বিজনেস মেশিন-কোম্পানির ১৬২০ সিরিজের একটি মেইনফ্রেম কম্পিউটার। জাহাজে চড়ে বিশাল এই কম্পিউটারটি এসেছিল। যন্ত্রটির প্রধান ব্যবহার ছিল জটিল গবেষণা কাজে গাণিতিক হিসাব সম্পন্ন-করণ।

তখন কম্পিউটারের ব্যবহার কেউ জানতেন না। অনেক খোঁজার পর একজনকে পাওয়া গেল যিনি এ্যানালগ কম্পিউটার প্রোগ্রামিং বিষয়ে ট্রেনিং করেছেন। তার নাম মো. হানিফউদ্দিন মিয়া। তিনিই বাংলাদেশের প্রথম কম্পিউটার চালক। ষাটের দশকের শেষ দিকে হাবিব ব্যাংক আইবিএম-১৪০১ কম্পিউটার এবং ইউনাইটেড ব্যাংক আইবিএম ১৯০১ কম্পিউটার স্থাপন করে। প্রধানত ব্যাংকের যাবতীয় হিসাব-নিকাশের জন্য ব্যবহৃত এসব কম্পিউটার ছিল তৃতীয় প্রজন্মের মেইনফ্রেম কম্পিউটার।

১৯৬৯ সালে পরিসংখ্যান ব্যুরোতে স্থাপিত হয় একটি আইবিএম ৩৬০ কম্পিউটার। আদমজী জুট মিলেও এ সময় একটি মেইনফ্রেম কম্পিউটার স্থাপিত হয়েছিল। সীমিত পরিসরে হলেও স্বাধীনতা পূর্বকালে দেশের বিশ্ববিদ্যালয় স্তরে গণিত, পদার্থবিজ্ঞান, ফলিত পদার্থবিজ্ঞান, তড়িৎ ও ইলেকট্রনিক্স কৌশলসহ নানা বিষয়ের পাঠ্যক্রমে কম্পিউটার হার্ডওয়্যার ও সফটওয়্যার-এর অন্তর্ভুক্তি শুরু হয়।

১৯৭২-এর পর থেকে পর্যায়ক্রমে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো নামক প্রতিষ্ঠানে স্থাপিত হয় আইবিএম ৩৭০, আইবিএম ৯১০০ এবং আইবিএম ৪৩৪১ নামে বৃহৎ কম্পিউটার। তাছাড়া আজকালকার কম্পিউটারগুলো তখনকার চেয়ে কয়েক হাজার গুণ শক্তিশালী হয়েছে, সহজলভ্য হয়েছে, আকারেও ছোট হয়ে এসেছে। তবে যে পথ পাড়ি দিয়ে কম্পিউটার আজ এ পর্যায়ে এসেছে তা সত্যিই চমকপ্রদ।

এসএইচ-০৮/১০/২২ (অনলাইন ডেস্ক)