মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিক প্রবেশের বিরুদ্ধে প্রতিবাদ

মালয়েশিয়ায় নতুন করে বাংলাদেশি শ্রমিক প্রবেশে আপত্তি জানিয়ে প্রতিবাদ সমাবেশ করেছে মালয়েশিয়ান অ্যাসোসিয়েশন অফ স্মল অ্যান্ড মিডিয়াম এন্টারপ্রেনারস (ইখলাস)।

স্থানীয় সময় মঙ্গলবার সকালের দিকে কুয়ালালামপুরের জালান সুলতান ইয়াহিয়া পেত্রার বাংলাদেশ হাইকমিশনের সামনে এই প্রতিবাদ সমাবেশ করে সংগঠনটি।

এসময় সংগঠনের সভাপতি দাতুক মোহাম্মদ রিদজুয়ান আবদুল্লাহ জানান, সরকারের উচিত দেশে বিদ্যমান বিদেশি কর্মীদের ‘ক্লিনজিং’ অভিযান চালিয়ে হোয়াইটওয়াশ করা।

দেশটিতে নতুন করে পাঁচ লাখ বাংলাদেশি শ্রমিক প্রবেশের তীব্র আপত্তি জানান তারা। এ বিষয়ে রিদজুয়ান আবদুল্লাহ আরও বলেন, ’ইখলাস এবং আরও বেশ কয়েকটি বেসরকারি সংস্থা (এনজিও) রাষ্ট্রীয় পর্যায়ে কমিটি গঠন করবে, আমরা জনগণকে প্রতিবাদ জানাতে সমবেত হতে বলব। প্রতিটি রাজ্যে আমরা সবাই জড়ো হব এবং আমরা মানবসম্পদ মন্ত্রীকে পদত্যাগ করার আহ্বান জানাব যদি এই বাংলাদেশি শ্রমিকদের একজনকেও মালয়েশিয়ায় নিয়ে আসা হয়।’

তার মতে, নতুন করে পাঁচ লাখ বাংলাদেশি শ্রমিক মালয়েশিয়ায় প্রবেশ করলে মালয়েশিয়ার অর্থনীতিতে প্রভাব ফেলবে এবং অনেক স্থানীয় শ্রমিক তাদের চাকরি হারিয়ে পথে বসবে।

তিনি আরও বলেন, সরকারের উচিত বিদেশি শ্রমিকের ওপর নির্ভরশীল না হয়ে স্থানীয় কর্মীদের প্রশিক্ষণ দিয়ে ও তাদের ভেতর আগ্রহ ও আকর্ষণীয় বেতন স্কেল বাড়ানোর দিকে মনোনিবেশ করা।

তিনি আরও জানান, মালয়েশিয়ার পার্লিস রাজ্যের মোট জনসংখ্যার চেয়ে পাঁচ লাখ বাংলাদেশি শ্রমিকের আগমন তার চেয়ে বেশি হবে। এই বিদেশি শ্রমিকদের আগমনে দেশের কী হবে তা ভাবতে হবে সরকারকে।

এসময় সমাবেশে যোগদান করেন ইখলাসের আইন উপদেষ্টা দাতুক আজর ইরওয়ান আরিফিন ও সিএমএম প্রতিনিধি জহির খান।

এসময় যে সব অভিবাসী কর্মী দেশটিতে এখনো অবৈধভাবে বসবাস করছেন তাদেরকে দ্রুত বৈধ করারও আহ্বান জানান তিনি।

এসএইচ-২৭/১০/২২ (প্রবাস ডেস্ক)