আর্জেন্টিনা হারলেও বিশ্বকাপে টাইব্রেকারে কখনো হারেনি ক্রোয়েশিয়া

বিশ্বকাপের সেমিফাইনালে আজ মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ১টায় মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা এবং ক্রোয়েশিয়া। দুটি দলই কোয়ার্টার ফাইনালে টাইব্রেকারে জিতে সেমিফাইনালে উঠেছে। ১৯৭৮ বিশ্বকাপে প্রথম নকআউটে পেনাল্টি শুটআউট চালুর পর আর্জেন্টিনা সর্বোচ্চ ৬ বার টাইব্রেকারে গিয়েছে। ক্রোয়েশিয়া গিয়েছে তিনবার। টাইব্রেকারে ক্রোয়দের সাফল্য শতভাগ।

১৯৮২ বিশ্বকাপে জার্মানি-ফ্রান্স সেমিফাইনালে প্রথমবার টাইব্রেকার পদ্ধতির প্রয়োগ করা হয়। এরপর থেকে এই বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল পর্যন্ত আরও ৩৩টি বিশ্বকাপ ম্যাচে এই পদ্ধতি ব্যবহার করা হয়েছে। আজকের আর্জেন্টিনা-ক্রোয়েশিয়া ম্যাচটাও টাইব্রেকারে যেতে পারে। দুই দলের গোলকিপারই দুর্র্ধষ পারফর্মেন্স দেখাচ্ছেন। কিন্তু পরিসংখ্যানে এগিয়ে ক্রোয়েটরাই। ২০১৮ বিশ্বকাপের শেষ ষোলো এবং কোয়ার্টার ফাইনালে তারা যথাক্রমে ডেনমার্ককে ৩:২ এবং রাশিয়াকে ৪:৩ ব্যবধানে হারিয়েছিল। চলতি বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ক্রোয়েটরা হট ফেবারিট ব্রাজিলকে টাইব্রেকারে হারায় ৪:২ গোলে।

অন্যদিকে আর্জেন্টিনা ১৯৯০ সালে দুইবার, ১৯৯৮, ২০০৬, ২০১৪ এবং ২০২২ সালে এখন পর্যন্ত একবার টাইব্রেকারে গিয়েছে। বাকি ছয় ম্যাচ জিতলেও ২০০৬ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে তারা জার্মানির কাছে টাইব্রেকারে ২:৪ ব্যবধানে হেরে যায়। তবে ১৯৯০ এবং ২০১৪ সালের সেমিফাইনালে দুটি ম্যাচই টাইব্রেকারে জিতেছিল আর্জেন্টিনা। প্রতিপক্ষ ছিল যথাক্রমে ইতালি এবং নেদারল্যান্ডস।