জাতিসংঘে ফিলিস্তিনের পক্ষে ভোট দিল বাংলাদেশ

ইসরায়েল কর্তৃক ফিলিস্তিনের ভূমি অবৈধভাবে দখলের আইনি পরিণতির বিষয়ে আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতের (আইসিজে) মতামত জানতে একটি প্রস্তাব পাস করেছে জাতিসংঘের সাধারণ পরিষদ। খবর আলজাজিরার।

জাতিসংঘের এ রেজলিউশনের পক্ষে বাংলাদেশসহ ৮৭টি দেশ ভোট দিয়েছে এবং বিপক্ষে ভোট দেয় ২৬টি দেশ। আর ভোটদানে বিরত ছিল ৫৩টি দেশ।

জাতিসংঘের এ প্রস্তাব নিয়ে পশ্চিমা দেশগুলো বিভক্ত হয়ে পড়লেও ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করা আরব দেশগুলো পক্ষে ভোট দিয়েছে। রাশিয়া-চীনও এ রেজলিউশনের পক্ষে ভোট দেয়।

তবে ইসরায়েল, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানিসহ ২৬ সদস্য দেশ এই প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে। আর ফ্রান্সসহ ৫৩টি দেশ ভোট দেওয়া থেকে বিরত ছিল।

জাতিসংঘের সাধারণ পরিষদ আইসিজেকে ইসরায়েলের দখল, বসতি ও সংযুক্তিকরণের আইনি পরিণতি সম্পর্কে একটি পরামর্শমূলক মতামত দেওয়ার আহ্বান জানিয়েছে। এসবের মধ্যে পবিত্র শহর জেরুজালেমের জনসংখ্যার গঠন, চরিত্র ও মর্যাদা পরিবর্তন করার লক্ষ্যে পদক্ষেপ এবং এর সঙ্গে সম্পর্কিত বৈষম্যমূলক আইন ও ব্যবস্থা রয়েছে।

বিশ্ব আদালত নামে পরিচিত হেগভিত্তিক আইসিজে বিভিন্ন দেশের মধ্যে বিরোধ নিষ্পত্তির ক্ষেত্রে জাতিসংঘের সর্বোচ্চ আদালত। এ আদালতের রায় বাধ্যতামূলক হলেও তা প্রয়োগের ক্ষমতা নেই আইসিজের।

আজ শনিবার জাতিসংঘের এ ভোটকে স্বাগত জানান ফিলিস্তিনি নেতারা। জ্যেষ্ঠ কর্মকর্তা হুসেইন আল-শেখ বলেন, ‘এটি ফিলিস্তিনি কূটনীতির বিজয়কে প্রতিফলিত করে।’

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের মুখপাত্র নাবিল আবু রুদেইনেহ বলেছেন, রাষ্ট্র হিসেবে ইসরায়েলকে আইনের আওতায় আনার এবং আমাদের জনগণের বিরুদ্ধে চলমান অপরাধের জন্য জবাবদিহির আওতায় আনার সময় এসেছে।

তবে এ ভোটকে সামনে রেখে এক বিবৃতিতে জাতিসংঘে ইসরায়েলের রাষ্ট্রদূত গিলাদ এরদান বলেন, কোনো আন্তর্জাতিক সংস্থা এমন সিদ্ধান্ত দিতে পারে না যে ইহুদি জনগণ তাদের নিজ দেশে ‘দখলকারী’।

এআর-১২/৩১/১২ (ন্যাশনাল ডেস্ক)